Splusnews Kolkata
বুধবার , ২৯ সেপ্টেম্বর ২০২১ | ২৬শে বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

বন্ধ হয়ে যাবে আপনার এন্ড্রয়িড স্মার্টফোন

প্রতিবেদক
splusnews
সেপ্টেম্বর ২৯, ২০২১ ৮:৩৬ অপরাহ্ণ
বন্ধ হয়ে যাবে আপনার এন্ড্রয়িড স্মার্টফোন

ওয়েব ডেস্ক: বিশ্বের কোটি কোটি স্মার্ট ডিভাইজ ইন্টারনেট সংযোগ হারাতে চলেছে। ভারতজুড়ে কোটি কোটি আইফোন, পুরোনো ম্যাক ডিভাইজ, প্লে স্টেশন ৩, নিন্টেন্ডো 3 ডিএস গেমিং কনসোল, সেট-টপ বক্স সহ একাধিক স্মার্ট ডিভাইজ ব্যবহারকারীরা ইন্টারনেট সংযোগ হারাবেন।

এক টেক রিপোর্ট অনুযায়ী বলা হয়েছে, আগামী বৃহস্পতিবার ৩০ সেপ্টেম্বর ২০২১ তারিখে এই সমস্ত স্মার্ট ডিভাইজ থেকে ইন্টারনেট এক্সপ্লোর করতে পারবে না। কারণ এই তারিখে ইন্টারনেট সংযোগে যাচাই করতে যে ডিজিটাল সার্টিফিকেটের প্রয়োজন পড়ে তার মেয়াদ শেষ হতে চলছে। ফলস্বরূপ ওইদিন ইন্টারনেট ব্ল্যাকআউট হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

ইন্টারনেট ব্ল্যাকআউটের কারণ হিসাবে জানা গিয়েছে, ৩০ সেপ্টেম্বর ডিজিটাল সার্টিফিকেট IdentTrust DST Root CA X3 এর মেয়াদ শেষ হয়ে যাবে। মূলত যখনই কোনো ব্যবহারকারী HTTPS দিয়ে শুরু হওয়া কোনো ওয়েবসাইটে ভিজিট করে, এই সার্টিফিকেটের উপস্থিতির কারণে ব্যবহারকারীর ওয়েবসাইটে ভিজিট সম্পূর্ণ নিরাপদ থাকে। এই ডিজিটাল সার্টিফিকেট Let’s Encrypt নামক একটি অলাভজনক সংস্থার দ্বারা সরবরাহ করা হয়ে থাকে। যা সাধারণত আপনার ডিভাইজ ও ইন্টারনেটের মধ্যে সংযোগগুলিকে এনক্রিপ্ট করে এবং এটি নিশ্চিত করে যে ট্রানজিটের সময় কেউ আপনার ডেটা ব্লক বা চুরি না করতে পারে।

এই ইন্টারনেট ব্ল্যাকআউটের ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হবে পুরোনো ভার্সনের ম্যাকবুক, আইফোন এবং প্লে স্টেশন ৩ ব্যবহারকারীরা। বিশেষ করে, iOS ১০ ভার্সন বা তার পুরোনো অপারেটিং সিস্টেম, আইফোন ব্যবহারকারী ম্যাকওএস ২০১৬ এবং উইন্ডোজ এক্সপির পুরোনো ভার্সন চালানো ডিভাইজগুলির এই সমস্যার মুখোমুখি হতে পারে।

এছাড়া পুরোনো স্মার্ট টিভি, সেট-টপ বক্সও এই মেয়াদ শেষ হওয়ার ফলে প্রভাবিত হতে পারে। এটি হলে নেটফ্লিক্স চালানো থেকে ই-মেইল, রোজকার মতো বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করা সবকিছু বন্ধ হয়ে যাবে।

সর্বশেষ - বিনোদন

আপনার জন্য নির্বাচিত