Splusnews Kolkata
শনিবার , ২ অক্টোবর ২০২১ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

শৌচালয়ে ফোন ব্যবহার করছেন, বিপদে পা দিচ্চেন না তো

প্রতিবেদক
splusnews
অক্টোবর ২, ২০২১ ৮:১৫ অপরাহ্ণ
শৌচালয়ে ফোন ব্যবহার করছেন, বিপদে পা দিচ্চেন না তো

ওয়েব ডেস্ক: শৌচালয়ে বসে ফোন নিয়ে ঘাঁটাঘাঁটি করছেন ? হতে পারে প্রাণঘাতী অসুখও। শৌচালয়ে ফোনের ব্যবহার ডেকে আনতে পারে নানা অসুখ। এখন সব সময়ের সঙ্গী স্মার্টফোন। এমনকি শৌচালয়েও সে সঙ্গ ছাড়ে না।

অনেকে সময় দেখার জন্যই হোক, কিংবা সময় কাটানোর জন্য হোক, ফোন নিয়ে শৌচালয়ে যান। কিন্তু এই অভ্যাস ডেকে আনতে পারে মারাত্মক বিপদ। এমনই বলছে গবেষণা।

তবে, সম্প্রতি সিডনি বিশ্ববিদ্যালয়ের কয়েক জন গবেষক শৌচালয়ে মোবাইল ফোন ব্যবহারের ফলাফল নিয়ে একটি সমীক্ষাপত্র প্রকাশ করেছেন। সেখানে দাবি করা হয়েছে ৫০ শতাংশের বেশি অস্ট্রেলিয়ার মানুষ এবং ৮০ শতাংশেরও বেশি আমেরিকার মানুষ শৌচালয়ে মোবাইল ফোন ব্যবহার করেন। ৬০ শতাংশের বেশি ব্রিটিশ নাগরিক শৌচালয়ে যান হাতে মোবাইল ফোন নিয়ে। ভারতীয়রাও দৌড়ে পিছিয়ে নেই। ৭০ শতাংশের বেশি ভারতীয় একই কাজ করেন।

কোন কোন ধরনের সমস্যা হতে পারে; বিজ্ঞানীরা তারও একটি তালিকা প্রকাশ করেছেন। সেখানে বলা হয়েছে

১। অনেকে স্মার্টফোন হাতে নিয়ে শৌচালয়ে গেলে অজান্তেই বেশি সময় কাটিয়ে ফেলেন। তাতে মলদ্বারে চাপ পড়ে। এতে অর্শের আশঙ্কা বাড়ে।

২। এমনকি, শৌচালয়ের আর্দ্র পরিবেশে বিভিন্ন ধরনের জীবাণু দ্রুত বংশবৃদ্ধি করে। তার অনেকগুলিই মোবাইল ফোন এবং তার খাপের মাঝ খানে বাসা বাঁধে। এবং সংখ্যায় দ্রুত বাড়তে থাকে। পরে এগুলিই ফোনের টাচস্ক্রিনে ছড়িয়ে পড়ে। এর মধ্যে ইকোলাইয়ের মতো জীবাণুও থাকে। সেগুলি পরবর্তী সময়ে নানা ধরনের সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়।

৩। দীর্ঘ ক্ষণ শৌচালয়ে বসে থাকার ফলে মলদ্বারের শিরার উপরেও চাপ পড়ে। সেখানেও প্রদাহ হতে পারে। তাতে মলদ্বারের অন্য ধরনের অসুখের আশঙ্কাও বাড়ে।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ