Splusnews Kolkata
রবিবার , ১২ ডিসেম্বর ২০২১ | ১৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

আজ ক্রিকেটের যুবরাজের জন্মদিন

প্রতিবেদক
splusnews
ডিসেম্বর ১২, ২০২১ ১:৩৪ অপরাহ্ণ
আজ ক্রিকেটের যুবরাজের জন্মদিন

প্রদীপ কুমার সাঁতরা : যে তার জীবনের প্রত্যেকটা লড়াইয়ে কখনো হারেনি, বরং যুবরাজের মতো লড়াই করেছে। প্রাণঘাতী বাউন্সারের বিরুদ্ধে যিনি সানিয়েছেন দুর্দান্ত শর্ট, আজ তার জন্মদিন। ভারত তথা ক্রিকেট বিশ্বের কাছে যে ” ক্রিকেটের যুবরাজ ” বলে পরিচিত আজ সেই যুবরাজ সিং এর জন্মদিন। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ হোক কিংবা ২০১১ ওয়ানডে বিশ্বকাপ হোক, ভারতের ক্রিকেটে বিশ্বজয়ী হবার প্রধান কারিগর হিসেবে তিনি কাজ করেছেন। মারণব্যাধি ক্যান্সারও তার জীবনের দুর্দান্ত ইনিংসকে থামিয়ে দিতে পারেনি। টি-টোয়েন্টি ফরম্যাটের প্রথম বিশ্বকাপ হয় ২০০৭ সালে। ভারত খেলছে ক্রিকেটের জনক ইংল্যান্ডের সাথে। আর সেই ম্যাচে ক্রিকেটের যুবরাজ মারলেন ছয় বলে ছয়টি ছক্কা। সেই দৃশ্য আজও ক্রিকেটপ্রেমীদের মনে অমলিন। যুবরাজের ব্যাটিং ক্রিকেটে ব্রিটিশ শাসনের যোগ্য জবাব দিয়েছিল সেদিন। ক্রিকেটের মহারাজের রাজত্বেই শুরু হয় ক্রিকেটের যুবরাজের পথচলা।

২০১১ সালের বিশ্বকাপ চলার আগেই ক্যান্সার ধরা পড়ে যুবরাজের। বিশ্বকাপ ফাইনালের আগের রাতে রক্ত বমি করেন তিনি। কিন্তু তা সত্ত্বেও বিশ্বকাপের ফাইনালের দিন নিজের ১০০% দিয়ে দেশকে জয় আনতে অন্যতম ভূমিকা পালন করেন যুবরাজ। ২০১১ এর ওয়ানডে বিশ্বকাপে যুবরাজ ৮ ইনিংসে ৩৬২ রান ও ১৫ টি উইকেট নিয়েছিলেন। এই টুর্ণামেন্টে যুবরাজ একটি শতরান ও চারটি অর্ধ – শতরান করেন। এই অলরাউন্ড পারফরমেন্স এর জন্য এই টুর্নামেন্টের ম্যান অফ দ্যা টুর্নামেন্ট নির্বাচিত হন তিনি।

যুবরাজ পা দিলেন ৪০ বছর বয়সে। ভারতের জার্সিতে তিন ফরম্যাটের ক্রিকেটে যুবরাজ খেলেছেন মোট ৪০২ টি আন্তর্জাতিক ম্যাচ। তার এই ক্যারিয়ারে তিনি ১১,৭৭৮ রান করেন। তিনি ১৭ বার শতরানের গণ্ডি পার করেন। বল হাতেও যুবরাজ সফল। বল হাতে তিনি নিয়েছেন ১৪৮ টি আন্তর্জাতিক উইকেট। আইপিএলেও যুবরাজ তার খেলার ছাপ রেখেছেন বহুবার। আর যুবরাজের জন্মদিনের দিন বিসিসিআই এর তরফ থেকে তাকে শুভেচ্ছা বার্তা পাঠানো হয়েছে। পাশাপাশি শুভেচ্ছা জানিয়েছেন তার সতীর্থ খেলোয়াড় থেকে শুরু করে গোটা ক্রিকেট বিশ্ব।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ