না জানিয়ে কাটা হচ্ছে গাছ! বনদপ্তরের গাড়ি আটকে বিক্ষোভ এপিসি গ্রুপের মহিলাদের

রোহিত সেখ, পাড়ুই: বনদপ্তরের গাছের গাড়ি আটকে বিক্ষোভ গ্রুপের মহিলাদের । ঘটনাস্থলে আধিকারিকরা এলে তাদেরকে ঘিরে বিক্ষোভ।
অভিযোগ পাড়ুই থানার অন্তর্গত সাত্তোর গ্রাম পঞ্চায়েতের মনোহরপুর গ্রামের কোপাই নদীর তীরে বনদপ্তরের থেকে গাছ লাগানো হয়েছিল । তার দায়িত্ব দেওয়া হয়েছিল এলাকার বেশ কিছু গ্রুপ নিয়ে APC গ্রুপ নাম দেওয়া হয়েছিল । মূলত APC গ্রুপের মহিলারাই এই গাছপালা লালন-পালন করে ১৫ বছর পর এই সমস্ত গাছ কাটা হচ্ছে বনদপ্তরের তরফ থেকে ।

যদিও এলাকার গ্রুপের মহিলাদের অভিযোগ তাদেরকে না জানিয়ে গাছগুলো ওভাবে কেটে নিয়ে যাওয়া হচ্ছে। এদিন বনদপ্তরের গাছের যে গাড়ি রয়েছে সেই গাড়ি আটকে এলাকার বিভিন্ন গ্রুপের মহিলারা বিক্ষোভ দেখাতে থাকে । পরে ঘটনাস্থলে বনদপ্তর আধিকারিকরা এলে তাদেরকে ঘিরে বিক্ষোভ দেখাতে থাকে গ্রুপের মহিলারা। এলাকার গ্রুপের মহিলাদের বক্তব্য এই সমস্ত গাছ ওভাবে কেটে নেওয়া হচ্ছে আমাদেরকে না জানিয়ে৷ বাধা দিতে গেলে হুমকি দেওয়া হচ্ছে । এলাকার তৃণমূলের সমর্থক রবিদাস নামে একজনের নেতৃত্বে এই গাছ কাটা । বনদপ্তর এ আধিকারিকের বক্তব্য আমরা এলাকার যে গ্রুপ রয়েছে তাদের অনুমতি নিয়েই গাছগুলোকে কাটছি। অনেকজনের স্বাক্ষর আছে , সঠিক নিয়ম মেনেই এই গাছ কাটা হচ্ছে ।

গাছ কাটা নিয়ে বিজেপির বক্তব্য, এই অভিযোগ আজকের নয় দীর্ঘদিনের অভিযোগ। ওই এলাকায় গ্রুপের মহিলারা বনদপ্তর এর সঙ্গে যৌথ উদ্যোগে এই গাছগুলো লালন পালন করেছে । এখন ঐ এলাকার তৃণমূলের দুষ্কৃতী রবিদাস তার সঙ্গে বনদপ্তর এর সাজিস করে গাছগুলো কেটে দিচ্ছে । বর্তমানে সরকারের এটাই তো কাজ এখন সমস্ত কিছু লুটপাট গাছ কেটে নিয়ে যাওয়া । এখন মহিলারা ধরে ফেলেছে আধিকারিকরা বিভিন্ন রকম বিভিন্ন রকম কথা বলবে। সেটা মানুষ বুঝতে পারছে । আধিকারিক দাবি করছেন তাদের স্বাক্ষর আছে কিন্তু মহিলা তো বলছে তারা জানেই না ব্যাপারটা তাহলে কিভাবে তাদের স্বাক্ষর এল। পুরো বিষয়টা পরিষ্কার এই তৃণমূল নেতার নির্দেশে পরিপ্রেক্ষিতেই এই গাছ কাটা হয়েছে। যদিও যার বিরুদ্ধে অভিযোগ করছে রবি দাসের বক্তব্য এই যে গাছ কাটা হচ্ছে এটা মিটিং করে হয়েছে। সমস্ত মহিলারাই বিষয়টি জানে। সরকার গাছ কাটবে না কি করবে সেই বিষয়ে আমি কি করে জানব। আমার বিষয় যে অভিযোগ করা হচ্ছে ভিত্তিহীন অভিযোগ । এর সঙ্গে আমি কোন ভাবে জড়িত নয়। দলের কাছে সবাই সমান, জঙ্গলটাকে ভালবাসি তাই দেখি।




%d bloggers like this: