করোনার ধাক্কা সামাল দিয়ে ঘুরতে শুরু করল দেশের অর্থনীতির চাকা

নয়না দও,নিজস্ব প্রতিবেদক:করোনা পরিস্থিতিতে এই লকডাউন আর কতদিন চলবে তা এখনো নিশ্চিত নয়। এরকম পরিস্থিতির মধ্যে চলতে থাকলে আমাদের দেশ আর্থিক মন্দা সম্মুখীন হতে পারে আগামী দিনগুলিতে। করোনা সংক্রমনের ফলে ভারতীয় অর্থনীতি কোন পরিস্থিতির মুখে পড়েছে,তার থেকে কিছুটা হলেও আশাতীত দিকে ঘুরে দাঁড়াচ্ছে আমাদের দেশ।

ভারতীয় রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস বৃহস্পতিবার মন্তব্য করেন। বিদেশি মুদ্রা লেনদেনের বাণিজ্যিক সংগঠন “ফরেন এক্সচেঞ্জ ডিলাস্ অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া”এর বার্ষিক সভার বক্তেব্য ভারতীয় অর্থনীতির ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে আসার কথা জানালেন গভর্নর শক্তিকান্ত দাস। তার মতে করোনা পরিস্থিতিতে লকডাউন এর পরে 2020-2021 এ অর্থনৈতিক অবস্থার অত্যধিক পতনের পর বিভিন্ন ক্ষেত্রে কার্যকলাপ শুরু হবার ফলে দেশের অর্থনৈতিক অবস্থা পূর্বের তুলনায় অনেকটা ঘুরে দাঁড়িয়েছে।

ভারতে ও ইউরোপের বিভিন্ন দেশে শেষ কয়েক দিনের করোনা সংক্রমনের হার ছড়িয়ে পড়ার ফলে ফের দেশে অর্থনৈতিক অবস্থায় মন্দা আসতে পারে বলে আশঙ্কা করেছেন। তার মতে,” অর্থ ব্যবস্থার উন্নতির চেহারা আমরা দেখতে পাচ্ছি ঠিকই, সাম্প্রতিককালে করোনা সংক্রমনের পরিমাণ বৃদ্ধি পাওয়ার ফলে ফের বাণিজ্যে ভাটা পড়তে পারে”। এছাড়াও তিনি বলেন, আমাদের খেয়াল রাখতে হবে যাতে এই বাজারে চাহিদা বজায় থাকে। টিকা আসার পরও যাতে অর্থনীতিকে চাঙ্গা রাখা যায়। তার ব্যবস্থা করতে হবে। তার মতে উৎসব চলাকালীন ভারতবর্ষের অর্থনৈতিক ব্যবস্থা স্বাস্থ্য ফিরে পেয়েছিল।

এই মরসুম চলে যাওয়ার পর ভারতবর্ষের মতন দেশে করোনা সংক্রমনের পরিমাণ অনেকাংশেই বৃদ্ধি পেয়েছে। এমত পরিস্থিতিতে সংখ্যার বিচার করলে দেখা যায়, স্মার্টফোন,ই-পেমেন্ট, বৈদ্যুতিক যন্ত্রের মতন দ্রব্যাদির চাহিদা অনেকটা বৃদ্ধি পেয়েছে। এই রকম পরিস্থিতিতে ভারতীয় অর্থনীতিকে স্বাভাবিক দিকে ফেরানোর চ্যালেঞ্জ নিয়েছেন তিনি। তিনি বলেছেন, করোনা পরিস্থিতিতে বাজারকে চাঙ্গা করার জন্য রিজার্ভ ব্যাংকে যতটা উৎসাহ দিতে হবে তিনি দিয়ে যাবেন। তার মতে ভারতের অর্থনীতি ঘুরে দাঁড়ালে অন্যান্য দেশকে টেক্কা দেওয়া সম্ভব হবে।




%d bloggers like this: