মহারাষ্ট্রে বস্তিবাসী মহিলাদের জন্য পাবলিক টয়লেটে পিরিয়ড রুম পরিষেবা চালু

নিজস্ব প্রতিবেদন: রাস্তাঘাটে ঋতুকালীন সমস্যায় পড়েন অনেক মহিলারাই। বিশেষ করে কর্মরত মহিলারা বেশি সমস্যার মুখে পড়েন। সাথে এই সমস্যা রয়েছে বিশেষ করে বস্তিবাসীদের। তাদের ঘর নেই তাই টয়লেটের অভাব রয়েছে। আর এরফলে পিরিয়ডস – এর সময় মহিলাদের বিশেষ সমস্যায় পড়তে হয়।

বস্তিবাসী মহিলাদের কথা মাথায় রেখেই মহারাষ্ট্রের ঠানের এক পাবলিক টয়লেটে মহিলাদের জন্য তৈরি করা হল পিরিয়ড রুম। সেখানে মহিলারা উৎকৃষ্ট স্যানিটারি সুযোগ সুবিধে পাবেন।

এরফলে এই সময়ের হওয়া শারীরিক সমস্যা থেকেও তারা দূরে থাকবে। পাবলিক টয়লেটে পিরিয়ড রুমের এ ধরনের পরিষেবা গোটা দেশের মধ্যে এই প্রথম বলে দাবি করেছে স্থানীয় পুর প্রশাসন।

স্থানীয় পুর প্রশাসন জানিয়েছে, এই পিরিয়ড রুমে টয়লেট, জেট স্প্রে, টয়লেট রোল হোল্ডার, সাবান, সব সময় জল ও ডাস্টবিন থাকবে। ঠানে পুরসভা একটি স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে হাত মিলিয়েছে, তাদের হাত ধরেই এই পরিষেবা প্রদান করছে। পাবলিক টয়লেটে এরূপ পিরিয়ড রুম খুলে দেওয়া হয়েছে গত সোমবার। ওয়াগলে এস্টেট এলাকার শান্তি নগরের একটি বস্তিতে এটি খোলা হয়েছে। টয়লেটের বাইরের দেওয়ালে নানান রঙের ছবি আঁকা হয়েছে। সেই ছবিগুলির মাধ্যমে ঋতুকালীন পরিচ্ছন্নতা ও সব ধরনের পরিষ্কার পরিচ্ছন্নতার বার্তা দেওয়া হয়েছে। সংবাদ সূত্রের খবর, এই পিরিয়ড রুম মাত্র ৪৫,০০০ টাকা খরচ করে তৈরি হয়েছে। গোটা ঠানে শহরের মোট ১২০টি পাবলিক টয়লেট রয়েছে। সব কটিতেই এই পিরিয়ড রুমের ব্যবস্থা চালু হবে।

সকল মহিলারাই ঋতুকালীন সময়ে জরুরি প্রয়োজনে এই পরিষেবা উপভোগ করতে পারবেন। তবে এই পরিষেবা মূলত যে সব মহিলারা বস্তিতে থাকেন, যাঁদের বাড়িতে বিশেষ স্থান নেই, স্নানের জন্য আলাদা জায়গা যাঁদের কাছে বিলাসিতার সামিল, তাঁদের জন্য এই ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে। পিরিয়ডের সময়ে এঁরা অত্যন্ত সমস্যায় পড়েন। কিন্তু এই সময় কেউ তেমন সুবিধা পাননি। এই সব জায়গায় মহিলাদের জন্য পাবলিক টয়লেটে আলাদা ব্যবস্থা থাকে না, তাই তাঁদের পক্ষে এই পিরিয়ড রুম আশীর্বাদের মত আসতে পারে। এর ফলে মহিলাদের মধ্যে স্বচ্ছতা ও পরিচ্ছন্নতার প্রসার হবে বলে স্থানীয় প্রশাসন মনে করছে। মহিলারা সুস্থ থাকতে পারবেন। এছাড়াও ঠানে শহরের বস্তিগুলিতে বিশেষ সংস্কার চলছে বলে জানিয়েছে প্রশাসন। স্কুল, স্বাস্থ্য কেন্দ্র এবং ভাল টয়লেটের মত ন্যূনতম পরিষেবা তৈরি করা হচ্ছে এখানকার মানুষের জন্য।




%d bloggers like this: