এনডিআরএফে যুক্ত হলেন একশো নারী কর্মী, বিপর্যয় মোকাবেলায় গুরুত্বপূর্ন পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম পৃথিবীর দীর্ঘতম আকাশ পথ অতিক্রম করতে চলেছে এয়ার ইন্ডিয়ার বিমান, যা চালানোর দায়িত্বে রয়েছেন একদল মহিলা। উত্তর মেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে এই প্রমিলা বাহিনী। এয়ার ইন্ডিয়ার দাবি, উত্তর মেরু অতিক্রম করা যে কোনও বিমান সংস্থার কাছে একটা চ্যালেঞ্জিং ব্যাপার। আকাশপথের পর এবার বিপর্যয় মোকাবিলাতেও রেকর্ড গড়তে চললো মহিলারা। ন্যাশনাল ডিসাস্টার রেসপন্স ফোর্সের (NDRF) সদস্য হিসেবে এতদিন পর্যন্ত পুরুষরাই এই কাজে সুযোগ পেতেন।

ভারতের ইতিহাসে এই প্রথমবার, বিপর্যয় মোকাবিলা বাহিনীর মধ্যে অন্তর্ভুক্ত হলেন মহিলারা। এনডিআরএফে অন্তর্ভুক্ত হয়েছেন ১০০ জন মহিলা। বিপর্যয় মোকাবিলার ক্ষেত্রে সদস্যসংখ্যার বিচারে বিশ্বের সবথেকে বড় ফোর্স এখন এডিআরএফ। কিন্তু এতদিন সেখানে মহিলাদের কোনও স্থান ছিল না। কিন্তু এবার পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সব বিভাগেই এগিয়ে আসছে মহিলারা। এডিআরএফ-এর সাব অফিসার, কনস্টেবল সহ সব পদেই মহিলারা নিযুক্ত হয়েছেন। তাই এবার থেকে পুরুষ সহকর্মীদের সঙ্গে মহিলারাও সাহায্যের হাত বাড়িয়ে দেবেন বিপর্যয়ের মাঝে আর্ত মানুষের সাহায্যের জন্য।

জানা গিয়েছে, এনডিআরএফের মহিলা ব্রিগেডকে উত্তরপ্রদেশের গড় মুক্তেশ্বর শহরের গঙ্গা নদীর পাড়ে উদ্ধাকার্যের জন্য প্রাথমিকভাবে নিযুক্ত করা হয়েছে। নদীবক্ষে যেকোনও দুর্ঘটনার সময়ে উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ার নির্দেশ দেওয়া হয়েছে তাদেরকে। বিশেষ নৌকা নিয়ে ইতিমধ্যে নদীবক্ষে টহলের কাজও শুরু করে দিয়েছেন তারা। যে কাজ এতদিন করতেন তাদের পুরুষ সহকর্মীরা, এবার তাদের সাথে পা মেলালেন মহিলারাও।

প্রথমবার বিপর্যয় মোকাবিলা বাহিনীতে মহিলারা স্থান পেয়ে এক নয়া ইতিহাস গড়লেন। এ প্রসঙ্গে এনডিআরএফের ডিরেক্টর জেনারেল এসএন প্রধান জানান, “বেশ কিছুমাস ধরে প্রশিক্ষণের পর ধাপে ধাপে ১০০জন মহিলাকে কর্মী হিসেবে এনডিআরএফে নিযুক্ত করা হয়েছে। দ্রুত সেই সংখ্যাটা দ্বিগুণ বাড়িয়ে ফেলা হবে।” এনডিআরএফের প্রত্যেক ব্যাটেলিয়নে নিযুক্ত হতে পারবেন ১০৮ জন করে মহিলা কর্মী। প্রত্যেক ব্যাটেলিয়নে এনডিআরএফের হাজারের বেশি কর্মী রয়েছে। আর এই মুহূর্তে দেশে এনডিআরএফের ১২টি ব্যাটেলিয়ন কাজ করছে।

এ প্রসঙ্গে এসএন প্রধান বলেন, “শুধুমাত্র মহিলাদের স্কোয়াড এবং পুরুষদের সঙ্গে মহিলা কর্মীদের একত্রে গড়ে তোলা স্কোয়াড, দুরকম তৈরিরই পরিকল্পনা রয়েছে আমাদের। বেশ কিছু উদ্ধারকাজে মহিলা ও শিশুদের উদ্ধারের সময় মহিলা উদ্ধারকারীদের যে খুব প্রয়োজন সেই উপলব্ধি থেকে দ্রুত মহিলাদের প্রশিক্ষণ দিয়ে এনডিআরএফে অন্তর্ভুক্ত করার ভাবনা নেওয়া হয়।” পাশাপাশি এনডিআরএফের ডিরেক্টর জেনারেল জানান, মহিলাদের স্কোয়াড নিয়ে তাদের কাছে বেশ ইতিবাচক প্রতিক্রিয়া এসেছে।




%d bloggers like this: