কোশিয়াড়ীতে সাতভনী মাতার পূজো উপলক্ষ্যে মেলা, শীতবস্ত্র প্রদান দুঃস্থদের

0 1

শান্তনু রায়, পশ্চিম মেদিনীপুর: শীতবস্ত্র ও ছাত্রাছাত্রীদের খাতা পেন প্রদানের কর্মসূচির আয়োজন করলো কেশিয়াড়ী ব্লকের সাতশোল মা সাতভনী মাতা মেলা কমিটি। বুধবার সন্ধ্যায় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এলাকার প্রায় ১০০ জন গরীব ও দুঃস্থ মানুষদের হাতে শীতবস্ত্র ও এলাকার প্রায় ৭০ জন ছাত্র ছাত্রীদের হাতে খাতা ও পেন তুলে দেওয়া হয়। প্রত্যক বছর মকর সংক্রান্তি উপলখ্যে ২ রা মাঘ এই সাতভনী মাতার পূজো মেলা বসে । এই মেলাকে কেন্দ্র করে মানুষদের মধ্যে আনন্দ দিতে রয়েছে মাটির তৈরি বারোয়ারী প্রদর্শনী।

নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে পাঁচ দিনব্যপী মেলা চলবে। বুধবার মেলার চতুর্থ দিনে পড়েছে। মেলা কমিটির অন্যতম সদস্য বলাই নায়েক জানান, গ্রামের গুনিজনেরা নাকি স্বপ্নাদোষে এই জঙ্গল দেবীকে পেয়েছিলেন। সেই ১৯৪৭ সাল থেকে এই প্রাচীন মেলা হয়ে আসছে। অতীতে প্রবীণ গুণিজনেরা মেলা পরিচালনা করতেন, বিগত ১০ বছর সেই দায়িত্ব সামলাচ্ছেন যুবকেরা। মূলত শিশুদের শিখ্যার প্রতি উৎসাহ দিতে ও শীতের নিবারনের জন্য বৃদ্ধ বৃদ্ধাদের কাছে দাঁড়াতে এই উদ্যোগ বলে জানান তিনি।

প্রতিবছরই এই মেলাতে নানান সামাজিক ও সাংস্কৃতিক কর্মসূচি নিয়ে থাকে মেলা কমিটি। তারই অঙ্গ হিসেবে এদিনের মেলা কমিটির উদ্যেগে এইধরণের কর্মসূচিতে খুশী এলাকার মানুষ। মেলার এই কয়েকটা দিন আনন্দে মেতে উঠে এলাকার সমস্ত মানুষ। উপস্থিত ছিলেন কেশিয়াড়ী থানার আই সি উদয়শঙ্কর মন্ডল, বিশিষ্ট সমাজসেবী পবিত্র শীঠ , সঞ্জয় গোস্বামী, কল্পনা শীঠ,বিশিষ্ট কবি ও সাহিত্যিক শুভাষ জানা, দুর্গাপ্রসাদ হেমব্রম, এই কর্মসূচির মূল উদ্যোক্তা বলাই নায়েক সহ মেলা মেলা কমিটির সদস্যরা।

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: