Splusnews Kolkata
বৃহস্পতিবার , ২ ডিসেম্বর ২০২১ | ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

ওমিক্রন আতংকে রাজ্যে ফের বিধিনিষেদ এর নয়া নির্দেশিকা

প্রতিবেদক
splusnews
ডিসেম্বর ২, ২০২১ ৪:৫২ অপরাহ্ণ
Auto Draft

কলকাতা : দেশজুড়ে Omicron প্রজাতির করোনা ভাইরাস কার্যত ত্রাসের আকার নিয়েছে। বিদেশ থেকে আসা একাধিক যাত্রীর কোভিড রিপোর্ট পজিটিভ আসায় উদ্বেগ বেড়েছে। ইতিমধ্যেই Omicron নিয়ে আগাম সতর্কতা জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।কেন্দ্রের তরফে একগুচ্ছ নির্দেশিকা জারি করা হয়েছিল।

এবার বাংলায় কোভিড বিধিনিষেধের মেয়াদ বাড়ল। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত রাজ্যে কোভিডের সমস্ত বিধিনিষেধের মেয়াদ বৃদ্ধি করা হল। নবান্নের তরফে এই মর্মে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। পাশাপাশি উল্লেখ করা হয়েছে, রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত জারি থাকবে নৈশ কার্ফু।

ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকা ফেরত একাধিক ব্যক্তির করোনা রিপোর্ট পজিটিভ এসেছে। তাঁদের শরীরে নয়া প্রজাতির Omicron বাসা বেঁধেছে কিনা, তা নিয়ে সংশয় ছিল সকলের মধ্যেই। সেই প্রশ্নেরই জবাব দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য।

মঙ্গলবার সংসদের শীতকালীন অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে তিনি জানান, ভারতে কোনও Omicron Variant-এর সন্ধান মেলেনি। কারও শরীরেই থাবা বসায়নি এই নয়া প্রজাতির মারণ ভাইরাস।

কেন্দ্রের নির্দেশিকা
নির্দেশিকায় বলা হয়েছে, যে সব দেশে Omicron-এর সন্ধান পাওয়া গিয়েছে, সেখান থেকে ভারতে আসতে গেলে মেনে চলতে হবে কড়া বিধিনিষেধ। বিমান থেকে নামার পর বিমানবন্দরেই বাধ্যতামূলক করা হয়েছে কোভিড পরীক্ষা। পাশাপাশি প্রত্যেক যাত্রীকে উড়ানের আগে RT-PCR নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে। এছাড়াও জমা করতে হবে শেষ ১৪ দিনের ট্রাভেল হিস্ট্রি। এই সমস্ত তথ্য কেন্দ্রীয় সরকারের সুবিধা পোর্টালে আপলোড করতে হবে। আগামী ১ ডিসেম্বর থেকে এই নির্দেশিকা কার্যকর হবে বলে জানা গিয়েছে।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ