প্রণাম’ প্রকল্পে শ্রী সিমেন্টের নতুন দিশা

কলকাতা: কর্পোরেট সোশ্যাল রেসপনসিবিলিটির অঙ্গ হিসাবে কলকাতায় নতুন প্রযুক্তি সমৃদ্ধ অফিসের উদ্বোধনের মাধ্যমে ‘প্রণাম’ প্রকল্পে নতুন দিশা যোগ করল শ্রী সিমেন্ট। চিত্র পরিচালক গৌতম ঘোষের উপস্থিতিতে নতুন অফিসের উদ্বোধন করেন কলকাতার পুলিশ কমিশনার অনুজ শর্মা।

প্রবীণ নাগরিকদের জন্য তৈরী হওয়া কলকাতার এই মডেলটি সমগ্র দেশের কাছে একটি দৃষ্টান্ত। ২০১০ সালে কলকাতা পুলিশের বিভাগীয় শাখা এবং শহরের স্বেচ্ছাসেবী সংস্থা দ্য বেঙ্গলের যৌথ উদ্যোগে পথ চলা শুরু হয় প্রণামের। বর্তমানে প্রণামের সর্বমোট সদস্য সংখ্যা ২০০০০ হলেও ক্রমবর্দ্ধমান চাহিদার কারণে আরও বেশী সংখ্যক বয়স্ক নাগরিকদের সুরক্ষা দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে। করোনা মহামারীর সময়ে শহরের যেসমস্ত প্রবীণ ব্যাক্তিরা একা থাকেন তাঁদের ঔষধ ও নিত্যপ্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করার কাজটি দায়িত্বের সঙ্গে পালন করেছে প্রণামের স্বেচ্ছাসেবী কর্মীবৃন্দ।

“বয়স্ক নাগরিকদের সুরক্ষা, নিরাপত্তা ঐ মানসিক জোর দেওয়ার জন্য প্রণাম প্রকল্প সদাতৎপর। করোনা মহামারী শহরের বয়স্ক নাগরিকদের চরম অসুবিধার মুখে ফেলেছে। বিশেষত সেইসমস্ত প্রবীণ ব্যাক্তিদের যাঁরা একা থাকেন। বিপুল সংখ্যক বৃদ্ধবৃদ্ধার সন্তান দেশের বাইরে থাকেন ফলে মহামারীর সময় তাঁদের প্রয়োজনীয় খাদ্যসামগ্রী ও ওষুধ কেনাও দুষ্কর হয়ে পড়েছিল। এই কঠিন সময়ে প্রণামের কর্মীবৃন্দ কলকাতা পুলিশের সহায়তায় নিরলসভাবে প্রবীণ সদস্যদের পাশে দাঁড়িয়েছে” একটি বার্তায় জানান দ্য বেঙ্গলের চেয়ারম্যান তথা শ্রী সিমেন্টের ম্যানেজিং ডিরেক্টর হরিমোহন বাঙ্গুর।

কলকাতা পুলিশ ও দ্য বেঙ্গলের নিরন্তর প্রচেষ্টায় প্রবীণ নাগরিকেদের সুরক্ষার জন্য নির্ধারিত প্রকল্প হিসাবে প্রণাম পূর্ব ভারতের সর্বাপেক্ষা বৃহৎ। নতুন প্রযুক্তি সমৃদ্ধ অফিস বিশেষত এমার্জেন্সি কো-অর্ডিনেশন রুম তৈরি হওয়ার ফলে সদস্যদের যাবতীয় পরিষেবা আরও কম সময়ে দেওয়া যাবে। সর্বোপরি যেকোন সমস্যা আরও দ্রুত সমাধান করা সম্ভব হবে। যেকোন সমস্যার কথা জানানোর জন্য কলকাতা পুলিশের বিশেষ একটি হেল্পলাইন নম্বর রয়েছে। ০৩৩২৪১৯০৭৪০ এই হেল্পলাইন নম্বরটি ২৪ ঘন্টাই সদস্যদের জন্য চালু থাকে।

পুলিশ কমিশনার শ্রী শর্মা উদ্বোধনের সময় বলেন, “নতুন স্টেট অফ দ্য আর্ট অফিস তৈরী হওয়ায় আমি অত্যন্ত খুশি। শহরের প্রবীণ নাগরিকদের নিরাপত্তা ও সুরক্ষার জন্য কলকাতা পুলিশের পক্ষ থেকে ২৪X৭ ঘন্টার পরিষেবার বিশেষ পরিকাঠামো তৈরী হয়েছে। বয়স্ক সদস্যদের জন্য সারাবছর বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় প্রণামের পক্ষ থেকে”।

প্রতিমাসে প্রায় ১০০০ জন সদস্যপদ প্রার্থী প্রণাম অফিসে আবেদনপত্র জমা দেন। কলকাতায় বসবাসকারী ৬০ ঊর্দ্ধ নাগরিকরা প্রণামের সদস্য হতে পারেন।

এসপ্লাস/PR/MS




%d bloggers like this: