নতুন বছরেই পুরানো ছন্দে ফিরছে কলকাতা মেট্রো

নিজস্ব প্রতিবেদক: নতুন বছরকে মাথায় রেখে পুরোনো ছন্দে ফিরতে চলেছে কলকাতা মেট্রো। মেট্রো পক্ষ থেকে জানানো হল আগামী সোমবার ১৮ জানুয়ারি থেকে কলকাতা মেট্রোয় লাগবে না কোনও ই-পাস। এবার থেকে সমস্ত শ্রেণির যাত্রীদের জন্যেই তুলে দেওয়া হল ই-পাস। তবে চালু হচ্ছে না টোকেন। এখন স্মার্ট কার্ড নিয়েই চলতে হবে সকল যাত্রীকে।

তথ্যসূত্রে খবর আগামী সোমবার ১৮ জানুয়ারি থেকে, বাড়তে চলেছে মেট্রোর সংখ্যা। এদিন থেকে নোয়াপাড়া ও কবি সুভাষ দুই স্টেশন থেকেই মেট্রো চালু হবে সকাল ৭টায়। রাতের শেষ ট্রেন মিলবে সাড়ে ১০টায়। এরমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিয়েছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ। এদিন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার জানিয়েছেন, আফটার লকডাউন নিউ নরমালে মানুষ মেট্রো সফরে অভ্যস্ত হয়ে গেছেন।

মানুষ ধীরে ধীরে যেমন সচেতন হচ্ছেন ঠিক তেমনি মানুষের মেট্রোতে যাতায়াতের প্রয়োজনীয়তা বাড়ছে। তাই পুরনো ছন্দেই মেট্রো ফিরছে নতুন বছরে। মেট্রো সূত্রে জানানো হয়েছে ১২০ টি করে আপ ও ডাউনে মেট্রো চালানো হবে সোমবার থেকে। প্রতি ৭ মিনিট অন্তর মিলবে মেট্রো। এছাড়া রবিবারেও পরিষেবা স্বাভাবিক থাকবে। শনি ও রবিবার মিলিয়ে সপ্তাহের সাত দিন যে সব যাত্রী মেট্রোয় যাতায়াত করবেন তাদের লাগবে না কোনও ই-পাস।

তবে মেট্রো সূত্রে খবর টোকেনের ব্যবস্থা এখনই চালু করা হচ্ছে না। অনেক আগে থেকেই মহিলা, বয়স্ক ও শিশুদের জন্যে লাগছিল না কোনও ই-পাস। লকডাউনের পর ১৪ সেপ্টেম্বর থেকে চালু হয়েছিল কলকাতা মেট্রো পরিষেবা। শুরু হয়েছে কলকাতা উত্তর-দক্ষিণ ও পূর্ব-পশ্চিম মেট্রো। একাধিক বিধি নিষেধও আরোপ করে মেট্রো পরিষেবা। দিনের প্রথম মেট্রো সকাল ৮টা থেকে চালু হয়েছিল। শেষ মেট্রো ছাড়ছিল সন্ধ্যা ৭টায়। প্রতি ১০ মিনিট অন্তর ১১০টি মেট্রো পরিষেবা চালু হয়েছিল প্রথম দিকে।এরপর ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হয়। কমানো হয় সময়ের ব্যবধানও।

ই-পাস ব্যবহারও সহজ করা হয় অনেকের জন্যে। তবে টোকেন চালু করা হয়নি। যাত্রীদের সুবিধার জন্য স্মার্ট কার্ড দিয়েই মেট্রো পরিষেবা মিলছে।
প্রসঙ্গত করোনার কারণে গত ২৩ মার্চ থেকে বন্ধ হয়েছিল কলকাতা মেট্রো। এরপর মানুষের যাতায়াতের অসুবিধা দূর করতে রেল ও রাজ্য বৈঠক করে ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা বজায় রেখে চালু করে মেট্রো। মেট্রো সূত্রে খবর খুব শীঘ্রই কিউ আর কোড চালু করা হবে যাতায়াতের জন্য।




%d bloggers like this: