Splusnews Kolkata
রবিবার , ৬ জুন ২০২১ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

বীরভূমের অন্যতম কংকালীতলা মহাশ্মশানে বৈদ্যুতিক চুল্লি ব্যাবহারের উদ্ভোধন

প্রতিবেদক
splusnews
জুন ৬, ২০২১ ৪:১০ অপরাহ্ণ
বীরভূমের অন্যতম কংকালীতলা মহাশ্মশানে বৈদ্যুতিক চুল্লি ব্যাবহারের উদ্ভোধন

রোহিত সেখ , বীরভূম: ২০২০ সালের ২৮ ডিসেম্বর একান্ন পীঠের অন্যতম তীর্থস্থান বীরভূম জেলার কংকালীতলা মহাশ্মশানে বৈদ্যুতিক চুল্লির কাজের উদ্বোধন করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এতদিন গেলেও চুল্লির উদ্ভোধন হয়নি। এদিকে রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা যেভাবে বাড়ছে তাতে সংকট পড়েছে সৎকারেও ৷ এতকাল ঝুঁকি নিয়ে অজয় নদের তীরে করোনায় মৃতদেহ দাহ করার কাজ চলছিল ৷

বীরভূমের অন্যতম কংকালীতলা মহাশ্মশানে বৈদ্যুতিক চুল্লি ব্যাবহারের উদ্ভোধন

সেই কথা ভেবেই রাজ্য সরকারের উদ্যোগে তড়িঘড়ি কংকালীতলার বৈদ্যুতিক চুল্লির আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হলো। এর আগে পরীক্ষা মূলক ভাবে একটি মৃতদেহ দাহ করে এটির কার্যক্ষমতা পরীক্ষা করা হয় । দ্রুত এই চুল্লিতে করোনা আক্রান্ত মৃতদেহ দাহ করার কাজ শুরু হবে৷

এদিন উপস্থিত ছিলেন, বোলপুর-শ্রীনিকেতন বিডিও শেখর সাই , কঙ্কালীতলা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান মামন শেখ অন্যান্য আধিকারিকরা । বোলপুর মহকুমা শাসক মানস হালদার জানান , “রাজ্যের নির্দেশে দ্রুত এই চুল্লির সূচনা হল। কোভিডে মৃতদের দ্রুত সৎকার করার জন্য পরীক্ষামূলক ভাবে চুল্লিটি দেখা হল। খুব তাড়াতাড়ি এখানে মৃতদেহ দাহ করা হবে।”

বোলপুর-শ্রীনিকেতন এর ভিডিও শেখর সাই বলেন, “আজ কঙ্কালীতলা শ্মশানের বৈদ্যুতিক চুল্লি বৈতরণী করলাম সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হলো অর্থাৎ যেকোনো জায়গা থেকে বা ব্লকের বাইরে থেকে মৃত দেহ আসে তাহলেও আজ থেকে এই বৈদ্যুতিক চুল্লি তে সরকারের কাজ করা হবে। করোনার মৃতদেহ দাহ করার সমস্যা হচ্ছিল, সেই কারণেই আমরা তড়িঘড়ি ভাবে চালু করার জন্য ব্যবস্থা করেছি। এটি সাংসদ তহবিল থেকে দেওয়া হয়েছে ৷”

কঙ্কালীতলা গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান মামন শেখ জানান “পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর উদ্যোগে বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলের প্রচেষ্টায় কঙ্কালীতলা মহাশ্মশানে গ্রাম বাংলার বুকে বৈদ্যুতিক চুল্লি হবে এটা আমরা স্বপ্নেও ভাবতে পারিনি সেই কাজ আজ সম্পূর্ণ হলো। আজ থেকে কঙ্কালীতলা মহাশ্মশানের বৈদ্যুতিক চুল্লি সকলের জন্য খুলে দেওয়া হলো। আমাদের কাজ হয়ে গেছে বলেই আমরা সাধারণের জন্য খুলে দিয়েছি তাছাড়াও কোভিদ পরিস্থিতির জন্য অনেকটাই বায়ু দূষণ কম হবে তাই আমরা তড়িঘড়ি কাজ শেষ করে সাধারণের জন্য খুলে দিলাম।”

সর্বশেষ - পশ্চিমবঙ্গ