শীতে টানটান ত্বক ? ঘরোয়া উপায়ে হবে সব সমাধান !

জয়শ্রী : শীতের শুষ্ক আবহাওয়ার কারণে আমাদের ত্বক রুক্ষ, টানটান হয়ে যায়, এতে আমাদের ত্বক ফেটে যায়, জ্বালা করে এর থেকে ত্বকের নানা প্রকার সমস্যাও দেখা দিতে পারে, এই সময় আমাদের বিশেষ কিছু পরিচর্যা করতে হয়। আজ আপনাদের জানিয়ে দেব শীতে ত্বকের যত্ন নেবার কিছু সহজ উপায় ৷
সবার আগেই বলবো শীতের সময় বেশি করে ময়েশ্চারাইজার ক্রিম সবসময় আমাদের ব্যবহার করা উচিত ৷ ভ্যাসলিন, অলিভ অয়েল আমাদের ত্বকে ময়েশ্চারাইজার এবং নরম রাখতে সাহায্য করে ৷ দ্বিতীয়ত, হালকা রোদ যদিও শীতের সময় ভালো লাগলেও সানস্ক্রিন ব্যবহার করা উচিত, বিশেষত এসপিএফ ৩০(SPF 30) সানস্ক্রিম ব্যবহার করা উচিত, আমাদের ত্বক সুরক্ষিত থাকবে।

শীতের মরসুমে প্রয়োজনে এবং হাতে ও পায়ে সুতির মোজা পড়তে পারেন কারণ শীতকালে একজিমা, সোরিয়াসিস জাতীয় রোগের তীব্রতা দেখা যায়।হাতে পায়ে ক্লিনজার বা ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

শীতকালে আমাদের সবসময় তাজা ফল, শাকসবজি খাওয়া দরকার ত্বককে সুস্থ রাখতে প্রচুর পরিমাণে জল পান করুন। শরীরের ভেতর থেকে জল পৌঁছালে তখন আমাদের তক আর্দ্র ও আমাদের ত্বকের কোষগুলো উন্নত হয়।
এছাড়া প্রতিদিন খাবারের সাথে রাখতে পারেন কাজু বাদাম, আখরোট, দুধ ,পনির, ঘি তুলি ত্বকের কোষে কেরানি এর ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
বিখ্যাত অ্যারোমা থেরাপিস্ট বিশ্বাস,যে স্নানের জলে কয়েক ফোঁটা জোজোবা এসেনশিয়াল অয়েল এবং মিষ্টি বাদাম যোগ করলে এটি ত্বককে পুষ্টি দেয়,ছাড়াও স্নান সেরে নেওয়ার আগে তেল মাসাজ করলে উপকার পাবেন, এই ব্যবস্থা অনুসরণ করলে আমাদের ত্বককে কোমল এবং মসলিন করবে।




%d bloggers like this: