আপাত মন্দা চলছে, চলতি অর্থবছরেই বড়সড় ধাক্কা আসতে পারে জিডিপিতে

নয়না দত্ত,নিজস্ব প্রতিবেদক: ২০১৯-২০ অর্থবর্ষে ভারতবর্ষে জিডিপির হার ৭ দশমিক ৫ শতাংশ। জুলাই-সেপ্টেম্বর মাসে অর্থাৎ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৌমাসিকে GDP র সংকোচন হয়েছে ৷ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে GDP র এই নতুন হার জানানো হল শুক্রবারেই ।
সাধারণভাবে দেখতে গেলে দেখা যাবে,পরপর দুই মাসে জিডিপির হার সংকোচন হলো। তবে বিশ্লেষকদের মতে লকডাউন কতটা অর্থনীতির উপর প্রভাব ফেলেছে তার সঠিক হিসাব জানা যাবে ২০২০-২১ সালের অর্থবর্ষের প্রথম ও দ্বিতীয় ত্রৈমাসিকের GDP তে।

অর্থনীতিবিদদের মতে,পরপর দুটি ত্রৈমাসিকে GDP সংকোচন হলে তাকে বলা হয় “টেকনিক্যাল রিসেশন বা আপাত মন্দা”। সাধারণভাবে দেখতে গেলে দেখা যাবে এই প্রথমবার ভারতীয় অর্থনীতি মোদি সরকারের আমলে অর্থনৈতিক মন্দার কবলে পড়েছে। কোভিদ ভাইরাস ভারতীয় অর্থনীতিতে পড়ার আগে থেকেই ভারতীয় অর্থনীতিতে চলছিল। জানা যায় যে এই কোভিডের কবলে পড়ে ভারতীয় অর্থনীতির আরও খারাপ পরিস্থিতির সম্মুখীন হয়েছে।

সাধারণত এপ্রিল-জুন মাসে GDP সংকোচনের হার ছিল ২৩ দশমিক ৯ শতাংশ। সরকারের তরফ থেকে GDP সংকোচনের হার প্রকাশ হবার পরে প্রধানমন্ত্রী এবং বিজেপি সরকার কে নিশানা করে রাহুল গান্ধী টুইট করে বলেন যে,” প্রধানমন্ত্রী মোদির আমলে সরকারিভাবে এই প্রথমবার ভারতের অর্থনীতি মন্দার কবলে পড়ে”। অক্টোবর মাসে আর বি আই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন,”করোনা ভাইরাস এর জেরে বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয়েছে”। ফলে চলতি অর্থবছরে জিডিপিতে ভারতবর্ষে বড়সড় ধাক্কা আসতে পারে। তিনি আরও বলেন, প্রথম ত্রৈমাসিকে অর্থনৈতিক বৃদ্ধি সংকোচন আমাদের পিছিয়ে দিয়েছে। তবে GDP র হার বৃদ্ধি পেলে পুনরায় আগের অবস্থায় ফিরবে অর্থনীতি। এই প্রথমবার পরপর দুটি মাসের জিডিপির সংকোচন হল। তবে এই জিডিপিতে লকডাউন ছিল মাত্র এক সপ্তাহ।




%d bloggers like this: