Splusnews Kolkata
শুক্রবার , ৬ আগস্ট ২০২১ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

ইলিশের চেয়েও কদর বেশী যে মাছের

প্রতিবেদক
splusnews
আগস্ট ৬, ২০২১ ৪:৩৩ অপরাহ্ণ
ইলিশের চেয়েও কদর বেশী যে মাছের

এসপ্লাস নিউজ ডেস্ক:  ইলিশ নয়, অন্য মাছে মজেছে বিশ্ব। কোন মাছ বিশ্বে সবচেয়ে বেশি খাওয়া হয় জানুন। ইলিশ নিয়ে বাঙালির আদিখ্যেতার শেষ নেই। গইলিশের ঝোল, ইলিশ ভাজা, সরষে ইলিশ, ভাপা ইলিশ কত কী। কিন্তু বিশ্বের বাজারে ইলিশ হালে পাত্তা পায় না।

তবে গোটা বিশ্ব মজে অন্য মাছের স্বাদে। পৃথিবীর সবচেয়ে বেশি খাওয়া হয় যে মাছ, তা বিশ্বের মাছের বাজারের ৮৫ শতাংশ দখল করে রেখেছে।

সবচেয়ে বেশি খাওয়া হয় টুনা মাছ। দ্বিতীয় স্থানে রয়েছে স্যালমন মাছ। তবে ইলিশ নিয়ে মাতামাতি বাঙালির বরাবরের স্বভাব। কোথায় গেলে ইলিশ ভালো পাওয়া যাবে, মরশুমে ইলিশ উঠছে না কেন? সময়মতো ইলিশের চাহিদা তুঙ্গে উঠছে না কেন ? কিংবা সস্তায় ইলিশ পেতে হলে কি করতে হবে, সেসব নিয়ে মাথাব্যাথা বরাবরই। বর্ষার শুরু থেকেই মনটা কেমন ইলিশ ইলিশ করতে থাকে।

তাই পাতে না পড়লেই মুখ ভার। তাইতো যোগান কম থাকলে দাম বেড়ে যায়। স্বভাবতই মুখ ভার হয়ে পড়ে।

যতই আম বাঙালি ইলিশ নিয়ে মাতামাতি করুক না কেন, অথবা ইলিশের অবর্তমানে আর, খয়রা, পুঁটি, রুই, কাতলা, ভেটকি, আর চিংড়ি সহ হাজার রকম মাছে, বিকল্প খোঁজার চেষ্টা করুক না কেন, জেনে খারাপ লাগতে পারে, কিন্তু পৃথিবীজুড়ে কিন্তু এসবের কদর তেমন নেই।

গোটা পৃথিবীতে সবচেয়ে বেশি খাওয়া হয় যে মাছ, সেই মাছ ভারতবর্ষে মেলে না। টুনা মাছই গোটা পৃথিবীর মাছের সিংহভাগ যোগান দেয়। দ্বিতীয় স্থানে থাকা স্যালমন মাছ এবং আলাস্কা পোলক।
তবে চাহিদার দিক দিয়ে গুণে গুণে দশ গোল দেবে এই টুনা মাছ।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ

আপনার জন্য নির্বাচিত