বুধবার , ২ মার্চ ২০২২ | ২৫শে পৌষ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

আপনি কি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ? কী কী নিয়ম মানতে হবে; জেনে নিন আজই

প্রতিবেদক
splusnews
মার্চ ২, ২০২২ ১:০৭ অপরাহ্ণ
আপনি কি উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ? কী কী নিয়ম মানতে হবে; জেনে নিন আজই

ডেস্ক রিপোর্ট : করোনার গ্রাফ কমতে থাকায়, দীর্ঘ প্রায় দুই বছর পর স্কুলে ফিরেছে পড়ুয়ারা। এই আবহে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা কীভাবে হবে, অনলাইন নাকি অফলাইনে এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে যথেষ্ট জল্পনা কল্পনা ছিল। এবছর মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ থেকে এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ এপ্রিল থেকে। উচ্চ মাধ্যমিক চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

কি কি নির্দেশিকা জারি হলে জেনে নিন:-

১। নিজেদের স্কুলেই উচ্চ মাধ্যমিক দিতে হবে পরীক্ষার্থীদের। অর্থাৎ ‘হোম সেন্টারেই’ হবে পরীক্ষা।

২। অ্যাডমিট কার্ড এবং অন্যান্য প্রয়োজনীয় নথি ছাড়া কোনও পড়ুয়াকে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। অ্যাডমিট কার্ড ছাড়া কোনওভাবেই পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি মিলবে না। করোনাভাইরাস পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি মেনে পরীক্ষা হবে। প্রতিটি বেঞ্চে সর্বাধিক দু’জন পরীক্ষার্থী বসতে পারবেন।

৩। করোনাভাইরাস পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বিধি মেনে পরীক্ষা হবে। প্রতিটি বেঞ্চে সর্বাধিক দু’জন পরীক্ষার্থী বসতে পারবেন।

৪। কোনও পরীক্ষার্থী যদি করোনায় আক্রান্ত হন, তাহলে তাঁকে পৃথক ঘরে বসাতে হবে। সকলের থেকে আলাদাভাবে তাঁকে পরীক্ষা দিতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে। শুধু তাই নয়, নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষা শেষে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর উত্তরপত্রও আলাদা রাখতে হবে। যা পৃথক খামে ভরে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে।

৫। কোনও পরীক্ষার্থী যদি করোনায় আক্রান্ত হন, তাহলে তাঁকে পৃথক ঘরে বসাতে হবে। সকলের থেকে আলাদাভাবে তাঁকে পরীক্ষা দিতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে। শুধু তাই নয়, নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষা শেষে সংশ্লিষ্ট পরীক্ষার্থীর উত্তরপত্রও আলাদা রাখতে হবে। যা পৃথক খামে ভরে উত্তরপত্র বিভাগের সহ-সচিবের কাছে পাঠাতে হবে।

৬। পরীক্ষাকেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি করা হবে। পরীক্ষাকেন্দ্রের ৫০ মিটারের মধ্যে কোনও অবাঞ্চিত লোকজন ঘোরাফেরা করতে পারবেন না।

৭। পরীক্ষাকেন্দ্রের বাইরে ১৪৪ ধারা জারি করা হবে। পরীক্ষাকেন্দ্রের ৫০ মিটারের মধ্যে কোনও অবাঞ্চিত লোকজন ঘোরাফেরা করতে পারবেন না।

৮। আগামী ২ এপ্রিল থেকে শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক। চলবে ২০ এপ্রিল পর্যন্ত।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ