Splusnews Kolkata
শুক্রবার , ৬ মে ২০২২ | ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

বৃষ্টিতে ব্যাপক ক্ষতি পূর্ব মেদিনীপুর জেলার ধান চাষিদের!

প্রতিবেদক
splusnews
মে ৬, ২০২২ ১:৫৯ পূর্বাহ্ণ
বৃষ্টিতে ব্যাপক ক্ষতি পূর্ব মেদিনীপুর জেলার ধান চাষিদের!

ডেস্ক রিপোর্ট : পূর্ব মেদিনীপুরের কৃষকদের গ্রীষ্মের এই দাবদাহে ঝড়-বৃষ্টিতে স্বস্তির মধ্যে দিশেহারা অবস্থা। কোথাও ঝরে গেছে ধানের শীষ, কোথাও আবার জলে ডুবে গেছে মাঠে কেটে রাখা ধান। ধান কেটে ঘরে তোলার আগেই ঝড় বৃষ্টিতে নষ্ট হয়ে গেছে বিঘার পর বিঘা ফসল। পরপর বৃষ্টিতে ব্যাপক ক্ষতি ধান চাষিদের।

বিভিন্ন সময়ে তিন ধরনের ধান চাষ হয়। আউশ, আমন, বোরো, এই তিন ধরনের ধান চাষের সঙ্গে যুক্ত পূর্ব মেদিনীপুর জেলার কৃষকেরা। গ্রীষ্মকাল, বোরো ধান মাঠ থেকে ঘরে তোলার সময়। ধান তোলার সময় পরপর ঝড় বৃষ্টিতে নষ্ট হচ্ছে বোরো ধান। ক্ষতির মুখে জেলার চাষিরা। তীব্র গরমে নাজেহাল অবস্থা থেকে মুক্তি পেতে সব মানুষই চেয়েছিল বৃষ্টি। ঝড় বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গ জুড়ে তাপপ্রবাহ কমেছে।

গরম থেকে স্বস্তি পেয়েছেন মানুষজন। কিন্তু ক্ষতির মুখে পড়েছেন ধান চাষিরা। পরপর ঝড় বৃষ্টির ফলে পূর্ব মেদিনীপুর জেলার বিভিন্ন ব্লকের বোরো ধান চাষের সঙ্গে যুক্ত চাষিরা সমস্যায় পড়েছেন। জেলা জুড়ে প্রায় ১ লক্ষ ৩০ হাজার হেক্টর জমিতে এই ধান চাষ হয়। কিছু পরিমাণ ধান মাঠ থেকে ঘরে তুলে আনলেও, বেশিরভাগ ধান এখনো মাঠে পড়ে আছে। আর মাঠে পড়ে থাকা ধান ঝড় বৃষ্টির কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে। কালবৈশাখীর প্রচন্ড ঝড়ের সঙ্গে অঝোর বৃষ্টি।

কৃষকদের দাবি, ঋণ নিয়ে চাষ করেছিলেন তাঁরা। এক বিঘা জমি ধান চাষ করতে ১৫-১৮ হাজার টাকা খরচ হয়। কিন্তু ঝড়-বৃষ্টিতে মাঠের ধান মাঠে নষ্ট হয়ে যাওয়ায় সিঁদুরে মেঘ দেখছেন তারা। পূর্ব মেদিনীপুর জেলার সবচেয়ে বেশি ধান নষ্ট হয়েছে এগরা মহাকুমা এলাকায়।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ

আপনার জন্য নির্বাচিত
Auto Draft

বুধবার ২২ ক্যারেট সোনা গ্রাম প্রতি কমেছে প্রায় ৩৫ টাকা! দাম কমল রূপোর

ইন্টারনেট বন্ধ থাকলে বিল মাফ

ইন্টারনেট বন্ধ থাকলে বিল মওকুফ

টোকিও প্যারালিম্পিক্স : ব্যাডমিন্টনে সোনা জিতে ইতিহাস বদলে দিলেন প্রমোদ ভগৎ

টোকিও প্যারালিম্পিক্স : ব্যাডমিন্টনে সোনা জিতে ইতিহাস বদলে দিলেন প্রমোদ ভগৎ

রাজ্য পুলিশকে সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়!   মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পুলিশকে কার্যত দরাজ সার্টিফিকেট দিলেন। বিধানসভায় তিনি বলেন, পুলিশ পুলিশের কাজ করছে। দুই – একজনের ভুল ভ্রান্তির জন্য, এমনটা নয় যে বাংলার পুলিশ কালো আর দিল্লির পুলিশ ভাল। বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যান্ডের পুলিশের তুলনা চলে।  পুলিশের দিক থেকে যে দু-একটা ভুল হয়েছে, সে কথা স্বীকার করে নিয়ে মমতার সংযোজন, পুলিশকে শুধু গালাগালি দিলে হবে না। দু’টো ঘটনা হয়েছে বলে রাজ্যটাকে বিক্রি করে দিতে হবে! দু’টো ঘটনার জন্য দিল্লির ২০০ ঘটনা ঢাকা পড়বে তা হয় না। একটা দুটো ভুল,শুধরে নেবে।  সাম্প্রতিক অতীতে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। প্রথমে হাওড়ার আমতায় ছাত্রনেতা আনিস খানকে মৃত্যু, তারপর রবিবার একইদিনে রাজ্যের দুই কাউন্সিলরকে গুলি করে খুন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গিয়েছে রাজ্যেই আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে। প্রশ্ন উঠেছে, রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিদেরই যদি নিরাপত্তা না থাকে, তাহলে আম জনতা নিরাপত্তার আশা করবে কীভাবে? আর এরই মধ্যে বার বার কাঠগড়ায় দাড়িয়েছে পুলিশের ভূমিকা।   রাজ্য পুলিশ বা সিআইডির বদলে সিবিআই তদন্তের দাবি উঠেছে। বিরোধী বিজেপির তরফে বার বার অভিযোগ করা হয়েছে , পুলিসের রাজনীতিকরণ সব চেয়ে বেশি এখন হয়েছে এই রাজ্যে। তৃণমূলে যোগদানের জন্য বহু ক্ষেত্রে পুলিশ জোর করছে বলেও অভিযোগ।

রাজ্য পুলিশকে সার্টিফিকেট দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য পুলিশকে কার্যত দরাজ সার্টিফিকেট দিলেন। বিধানসভায় তিনি বলেন, পুলিশ পুলিশের কাজ করছে। দুই – একজনের ভুল ভ্রান্তির জন্য, এমনটা নয় যে বাংলার পুলিশ কালো আর দিল্লির পুলিশ ভাল। বাংলার পুলিশের সঙ্গে একমাত্র স্কটল্যান্ডের পুলিশের তুলনা চলে। পুলিশের দিক থেকে যে দু-একটা ভুল হয়েছে, সে কথা স্বীকার করে নিয়ে মমতার সংযোজন, পুলিশকে শুধু গালাগালি দিলে হবে না। দু’টো ঘটনা হয়েছে বলে রাজ্যটাকে বিক্রি করে দিতে হবে! দু’টো ঘটনার জন্য দিল্লির ২০০ ঘটনা ঢাকা পড়বে তা হয় না। একটা দুটো ভুল,শুধরে নেবে। সাম্প্রতিক অতীতে রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। প্রথমে হাওড়ার আমতায় ছাত্রনেতা আনিস খানকে মৃত্যু, তারপর রবিবার একইদিনে রাজ্যের দুই কাউন্সিলরকে গুলি করে খুন। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গিয়েছে রাজ্যেই আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে। প্রশ্ন উঠেছে, রাজ্যের নির্বাচিত জনপ্রতিনিধিদেরই যদি নিরাপত্তা না থাকে, তাহলে আম জনতা নিরাপত্তার আশা করবে কীভাবে? আর এরই মধ্যে বার বার কাঠগড়ায় দাড়িয়েছে পুলিশের ভূমিকা। রাজ্য পুলিশ বা সিআইডির বদলে সিবিআই তদন্তের দাবি উঠেছে। বিরোধী বিজেপির তরফে বার বার অভিযোগ করা হয়েছে , পুলিসের রাজনীতিকরণ সব চেয়ে বেশি এখন হয়েছে এই রাজ্যে। তৃণমূলে যোগদানের জন্য বহু ক্ষেত্রে পুলিশ জোর করছে বলেও অভিযোগ।

শালবনি ব্লকে ২১শে জুলাই এর প্রচার তৃণমূলের

শালবনি ব্লকে ২১শে জুলাই এর প্রচার তৃণমূলের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে রাজ্যে ৪৯ টি অক্সিজেন প্লান্ট তৈরীর ঘোষনা দিলীপের

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে রাজ্যে ৪৯ টি অক্সিজেন প্লান্ট তৈরীর ঘোষনা দিলীপের

তারপীঠ মন্দিরে ঢুকতে বাধ্যতামূলক হচ্ছে করোনার র‍্যাপিড অ্যান্টিজেন টেষ্ট

তারপীঠ মন্দিরে ঢুকতে বাধ্যতামূলক হচ্ছে করোনার র‍্যাপিড অ্যান্টিজেন টেষ্ট

বিমান থেকে ফেলে দিয়ে স্ত্রীকে খুনের ৩০ বছর পর স্বীকারোক্তি দিল স্বামী

বিমান থেকে ফেলে দিয়ে স্ত্রীকে খুনের ৩০ বছর পর স্বীকারোক্তি দিল স্বামী

সপ্তগ্ৰাম উচ্চবিদ্যালয়ে উদযাপিত হলো ৭৫বছর পূর্তি

অভিনেত্রী মধুমিতা সরকারের খোলামেলা হট ছবি ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়

অভিনেত্রী মধুমিতা সরকারের খোলামেলা হট ছবি ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়