যুক্তরাজ্যে এই সপ্তাহে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু

শ্রীশা চৌধূরী, নিজস্ব প্রতিবেদক: করোনা কাড়ছে বহু মানুষের প্রাণ। বহু প্রাণ চলে গিয়েছে এই মহামারির জন্য। তবে অনেক দিনের প্রতিক্ষার অবসান ঘটল এবার হাঁফ ছেড়ে বাঁচলো পৃথিবীবাসী। যুক্তরাজ্যের অনুমোদন পেল ফাইজার বায়োএনটেকের ভ্যাকসিন ব্যবহার।

এই টিকাকরণের দেখভালের দায়িত্বে আছে মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এম এইচ আর এ)। যুক্তরাজ্যে আগামী সপ্তাহ থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। এই ফাইজার ভ্যাকসিন করণা প্রতিরোধ করতে ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমানিত হয়েছে । এই ভ্যাকসিন মানব শরীরে ব্যবহারের জন্য খুবই নিরাপদ বলে জানা গিয়েছে। প্রথমে ২ কোটি মানুষ ভ্যাকসিন নিতে পারবে। এতে দুটি করে ডোজ দেওয়া হবে, এমনটাই জানান যুক্তরাজ্যের টিকা দেখভালের দায়িত্বে থাকা মেডিসিন এন্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)।

বিশ্বের প্রথম দেশ হিসেবে মার্কিন প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির বায়োএনটেকের তৈরি করোনা ভ্যাকসিন ব্যবহারের অনুমোদন দিলো যুক্তরাজ্য।
তবে টিকা দেওয়ার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ রায় বেশি অগ্রাধিকার পাবে,এমনটাই জানায় দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়। এই সুপারিশ গ্রহণ করার ক্ষেত্রে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ফাইজার বা বায়োএনটেকের করোনার টিকা ব্যবহারে অনুমোদন দিতে মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সির (এমএইচআরএ) সুপারিশ গতকাল গ্রহণ করা হয়েছে।

ফাইজারের প্রধান নির্বাহী করণা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে এই টিকাকরণের অনুমোদনে বলেন এটি একটি ঐতিহাসিক ঘটনা। এমন ঘটনা ইতিহাসে কখনো ঘটেনি, এবং এই ঘটনা ঘটাতে বিজয়ী হয়েছে বিজ্ঞান। ” করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ব্রিটেনের এই অনুমোদন ঐতিহাসিক ঘটনা। বিজ্ঞান বিজয়ী হবে, এমন ঘোষণা দেয়ার পর থেকে আমরা কাজ করে আসছি।”




%d bloggers like this: