Splusnews Kolkata
শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

ভারতে নিষিদ্ধ হচ্ছে সিগারেট, বিড়ি, গুটখা, তামাক

প্রতিবেদক
splusnews
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ৪:৫৪ অপরাহ্ণ
ভারতে নিষিদ্ধ হচ্ছে সিগারেট, বিড়ি, গুটখা, তামাক

ডেস্ক রিপোর্ট : ভারতের কলেজ- বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে সিগারেট, বিড়ি, গুটখা, তামাক নিয়ন্ত্রণে আরও কিছু কড়া বিধিনিষেধের সুপারিশ করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। অবিলম্বে সেই নির্দেশিকাগুলি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়- তিনটি স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানেই মানতে বলা হয়েছে। ক্যাম্পাসে ধূমপান নিয়ন্ত্রণ করতে পড়ুয়া, শিক্ষক, কর্মী, অফিসারদের মধ্যে থেকে ‘টোব্যাকো মনিটর’ করারও নির্দেশিকা জারি করেছে ইউজিসি।

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসে টোব্যাকো বা তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণের জন্য বেশ কিছু গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, নবম শ্রেণি থেকে শুরু করে ছাত্রছাত্রীদের মধ্যে কাউকে কাউকে ‘টোব্যাকো মনিটর’ করতে হবে। যাদের কাজ হবে ক্যাম্পাসে কেউ বিড়ি-সিগারেট বা গুটখা খাচ্ছে কি না, তা খতিয়ে দেখা এবং প্রয়োজন মতো কঠোর ব্যবস্থা নেওয়া।

পাশাপাশি, ক্যাম্পাসকে ‘টোব্যাকো ফ্রি’ জোন হিসেবে ঘোষণা করতে বলা হয়েছে আর সেই জন্য ক্যাম্পাস জুড়ে ইংরেজি এবং বিভিন্ন আঞ্চলিক ভাষায় এই কথা জানিয়ে বোর্ড, ফেস্টুন, পোস্টার দিতে হবে। সেই সঙ্গে এ বার ক্যাম্পাসে টোব্যাকো সেবন করলে কোপটা (সিগারেটস অ্যান্ড আদার টোব্যাকো প্রোডাক্টস অ্যাক্ট) অনুযায়ী, জরিমানা করার সুপারিশ করা হয়েছে। আগেই নিয়ম ছিল, শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে যেন সিগারেট-বিড়ির দোকান না থাকে। সেটিকে নিশ্চিত করতে এমন দোকানিদেরও, ইউজিসি-র নতুন নির্দেশিকা অনুযায়ী, জরিমানা করা যাবে।

এর পাশাপাশি, ক্যাম্পাসে-হস্টেলে তামাকজাত দ্রব্য সেবন রুখতে বিভিন্ন ধরনের মুচলেকা আদায় করার কথাও বলা হয়েছে নির্দেশিকায়।

সর্বশেষ - পশ্চিমবঙ্গ

আপনার জন্য নির্বাচিত