জাতীয় সড়ক অবরোধ করে চাক্কা জ্য়াম কর্মসূচী অল ইন্ডিয়া কিষাণ ক্ষেতমজুর সংগঠনের

0 1

নারায়নগড়, শান্তনু রায়- তিনটি কৃষি আইন এবং বিদ্যুৎ বিল ২০২০ বাতিলের দাবীতে পথ অবরোধ তথা জাতীয় সড়ক অবরোধে সরব হল অল ইন্ডিয়া কিষাণ ক্ষেতমজুর সংগঠন। সারা দেশের পাশাপাশি এরাজ্যের সর্বত্র AIKKMS এর ডাকে অবরোধ কর্মসূচি হয়। শনিবার পশ্চিম মেদিনীপুর জেলার বাখরাবাদে ৬০ নং জাতীয় সড়কের ওপর শত শত কৃষক অবরোধে সামিল হন। ১১ টা থেকে বিক্ষোভ মিছিল সংগঠিত হয় কৃষক ক্ষেতমজুর সংগঠন এর পক্ষ থেকে ও সভার আয়োজন করা হয়। ১১.৩০ এ অবরোধ শুরু হয়ে অবযোধ চলে প্রায় ১২.২৫ পর্যন্ত। এক ঘন্টা অবরোধের জেরে মকরামপুর ও বেলদা পেরিয়ে কয়েক কিলোমিটার জুড়ে হাজার হাজার গাড়ির চাক্কা জ্যামে পড়ে দাঁড়িয়ে থাকে।

বাস, মারুতি সহ বিভিন্ন গাড়ি থেকে নেমে যাত্রীরাও এই চাক্কা জ্যাম এ সামিল হয়ে কেন্দ্রীয় বিজেপি সরকারের কৃষকদের উপর নিষ্ঠুরতার তীব্র ধিক্কার জানান বলে জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে। দুরপাল্লার ট্রাকের চালকরাও অত্যন্ত আবেগের সঙ্গে সামিল হন বলে দাবী নেতৃত্বদের। এলিনের অবরোধে নেতৃত্ব দেন AIKKMS এর পশ্চিম মেদিনীপুর জেলা সম্পাদক প্রভঞ্জন জানা, সভাপতি সূর্য প্রধান। সভায় বক্তব্য রাখেন এস ইউ সি আই কমিউনিস্ট দলের জেলা সম্পাদক নারায়ন অধিকারী, দলের জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য তুষার জানা সহ জেলা ও বিভিন্ন ব্লকের কৃষক নেতৃবৃন্দ।

নারায়ন অধিকারী জানান- “বিশ্বের ইতিহাস সৃষ্টি কারি কৃষকদের এ লড়াই- বশ্যতা বিরোধী লড়াই। আম্বানি আদানি সহ কর্পোরেটদের কাছে কৃষকদের বন্দী করার বিজেপি’র সর্বনাশা আইন রুখতে এ লড়াই। ১৫০ এর ও বেশি কৃষক ইতিমধ্যেই এই আন্দোলনে প্রাণ উৎসর্গ করেছেন। দেশব্যাপী লক্ষ লক্ষ কৃষক সম্মিলিত হচ্ছেন। ভীত সন্ত্রস্ত সরকার রাস্তা কাটছে, রাস্তায় গজাল পুতছে, কংক্রিটের দেওয়াল দিচ্ছে, কাঁটা তারের বেড়া দিচ্ছে, মিথ্যা মামলায় ফাঁসাচ্ছে! কার্যত গরীব অন্নদাতা ভারতবাসীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষনা করেছে! মুষ্টিমেয় শাসক মালিকদের হয়ে ৯৯% দেশবাসীর বিরুদ্ধে যুদ্ধ! এই যুদ্ধে অসহায় দেশবাসী নিরুপায় সামিল। বশ্যতা বিরোধী এ লড়াই কালা কৃষি আইন সম্পূর্ণ প্রত্যাহার না হওয়া পর্যন্ত চলবে।” আজকের অবরোধে সতস্ফুর্ত ভাবে সামিল সকল সাধারণ মানুষকে সংগ্রামী অভিনন্দন জানান AIKKMS এর জেলা সম্পাদক প্রভঞ্জন জানা। লাগাতার এ আন্দোলন চলবে বলে জানানো হয়েছে সংগঠনের পক্ষ থেকে।

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: