Splusnews Kolkata
সোমবার , ২৪ জানুয়ারি ২০২২ | ২৫শে বৈশাখ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. আন্তর্জাতিক
  2. কলকাতা
  3. খেলাধুলা
  4. চাকরী
  5. ট্রেন্ড
  6. দেশ
  7. পশ্চিমবঙ্গ
  8. প্রযুক্তি
  9. বানিজ্য
  10. বাংলাদেশ
  11. বিনোদন
  12. বিশেষ
  13. ভাইরাল
  14. মতামত
  15. রাজনীতি

BUDGET 2022: সস্তা হচ্ছে এগুলি

প্রতিবেদক
splusnews
জানুয়ারি ২৪, ২০২২ ১:৪৪ অপরাহ্ণ
BUDGET 2022: সস্তা হচ্ছে এগুলি

BUDGET 2022: সস্তা হচ্ছে এগুলি

করোনার জেরে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে জীবন-জীবিকা। দেশের একটি বড় অংশের মানুষ কার্যত বেকার হয়ে গিয়েছেন। গ্রাম থেকে শহর, সর্বত্র একই অবস্থা। এই পরিস্থিতিতে আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একরাশ প্রত্যাশা নিয়ে বুক বাঁধছেন আমজনতা। জীবনকে ফের চেনা ছন্দে আনতে কেন্দ্রের কাছে এটা বড় সুযোগ।

2022-এ বাজেটে কমতে পারে দু’চাকা গাড়ির দাম।ফেডারেশন অফ অটোমোবাইল ডিলারস (FADA) দু’চাকা গাড়ির উপর থাকা GST কমিয়ে 18 শতাংশ করার দাবি জানিয়েছে কেন্দ্রের কাছে। এরপরেই দু’চাকার গাড়ি সস্তা হওয়ার জল্পনা শুরু হয়েছে।

FADA-র তরফে নিজেদের দাবির স্বপক্ষে বলা হয়েছে, করোনার সময়ে গাড়ির চাহিদা ব্যাপকভাবে কমে গিয়েছে। কেন্দ্র যদি GST হার কমায়, তবে এরফলে এই খাতে কিছুটা স্বস্তি পাবে।

FADA জানিয়েছে, টু হুইলার মোটেই কোনও বিলাসবহুল জিনিস নয়। তাই এর উপর GST হার কমানো দরকার। এই FADA-টি এমন একটি অ্যাসোসিয়েশন, যেটি 15,000 টিরও বেশি অটোমোবাইল ব্যবসায়ীদের হয়ে প্রতিনিধিত্ব করে। টু-হুইলারের উপর GST 18 শতাংশ করার আর্জি জানানো হয়েছে।

২০২২-২৩ কেন্দ্রীয় বাজেটের কাছে প্রত্যাশা অনেক। সুনির্দিষ্টভাবে বললে, চাহিদা তৈরি, কর্মসংস্থান সৃষ্টি, জনস্বাস্থ্য পরিষেবা, এমএসএমই সেক্টরে ফোকাস করার পরামর্শ দিচ্ছে ওয়াকিবহাল মহল। রিয়েল এস্টেট ও অটো সেক্টরেও আরও আর্থিক বিনিয়োগ ও উন্নয়ন প্রয়োজন। কারণ এই দুটি ক্ষেত্রই বর্তমানে সবথেকে বেশি চাকরি তৈরি করছে এবং এর প্রভাবেই বাকি ক্ষেত্রগুলিতেও ব্যপক বৃদ্ধি হচ্ছে।

সর্বশেষ - বিনোদন