করোনা ভাইরাসের পর বিভিন্ন রাজ্যে বার্ড ফ্লু’র হানা

শ্রীশা চৌধূরী, কলকাতা: করোনার বিরুদ্ধে ভারত যখন দুটি অস্ত্রের মাধ্যমে লড়াই করছে, তারই মধ্যে আরেক বিপদ উপস্থিত । দেশের একাধিক রাজ্য যেমন রাজস্থান, গুজরাত, মধ্যপ্রদেশ ও কেরলে মুরগী, পায়রা ও পরিযায়ী পাখির মৃত্যু এই নতুন ভাইরাস হানার ইঙ্গিত দিয়েছে । বিশেষজ্ঞরা বলছে বার্ড ফ্লুর কারনেই এই নতুন বিপদের উদ্ভব ৷

করোনার সঙ্গে তাই সেইসব রাজ্যে প্রশাসন বার্ড ফ্লুর সঙ্গে লড়াই করার জন্য প্রস্তুতি নিচ্ছে। চিকিৎসকরা বলছেন বার্ড ফ্লু ভাইরাসে মানুষের প্রাণহানীর ঘটনার আশংকা করছেন তারা ৷ Human Transmission হলে ভয়ংকর অসুস্থ হতে পারে আক্রান্ত ব্যক্তি।

এরই মধ্যে বিভিন্ন রাজ্যের প্রশাসন সংক্রমণ রোধের ব্যবস্থা নিতে শুরু করেছেন ও medical Department কে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। তৎসহ আক্রান্ত পাখি ও মুরগীর নমুনা সংগ্রহ করতেও বলা হয়েছে।

এর ফলে পোল্ট্রির ব্যবসায়ীরা বড়সড় ক্ষতির আশঙ্কা করছেন। কয়েক বছর আগে N1H1 ভাইরাস একইভাবে আক্রমণ শুরু করেছিল। এই N1H1 বা Swine Flu হাওয়ার মাধ্যমে ছড়িয়েছিল। বার্ড ফ্লুর ক্ষেত্রেও এই ভাইরাস একইভাবে ছড়ানোর ফলে মানুষ আক্রান্ত হতে পারেন। কোন ব্যক্তি বার্ড ফ্লুতে আক্রান্ত হলে তার শরীরে কিছু উপসর্গ দেখা দিতে পারে যেমন- জ্বর, সর্দি, কাশি, হাতে-পায়ে, মাথায় ব্যথা। এই সকল উপসর্গ একইভাবে সোয়াইন ফ্লুর ক্ষেত্রেও দেখা দিতে পারে। এইসব লক্ষণ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।




%d bloggers like this: