কালই বীরভূম আসছেন মুখ্যমন্ত্রী,তার আগেই শিল্পের দাবীতে জমিহারা কৃষক সংগ্রাম মঞ্চের পোষ্টার লাগিয়ে আন্দোলন

রোহিত সেখ , বীরভূম: মুখ্যমন্ত্রীর সফরের আগেই শিল্পের দাবিতে বামফ্রন্ট আমলে বোলপুরের শিবতলা অধিগৃহীত জমিতে পড়ল পোস্টার।

আগামীকাল বীরভূম সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার আগেই শিল্পের দাবিতে আবারও শিবপুর এলাকায় পোস্টার সাঁটানো হল। আর সেই পোস্টার ঘিরেই এলাকায় নতুন করে গুঞ্জন ছড়িয়েছে। শিল্পের জন্য অধিগৃহীত জমিতে শিল্প করার দাবিতে রাতেই শিবপুর জমিহারা কৃষক সংগ্রাম মঞ্চের নামে শতাধিক পোস্টার পড়ে শিবপুর মৌজার একাধিক জায়গায়।

পোস্টারগুলিতে লেখা আছে, ‘বিশ্বভারতীর পাশেই বিশ্ববিদ্যালয় বানানোর নামে কবিগুরুর স্বপ্নের অপমান মানছি না, শিল্পের নামে প্রোমোটারি চালানো দুর্নীতিবাজ সরকার চাই না, চাষির বুকের উপর বানানো পাঁচিল ভেঙে দাও, গুঁড়িয়ে দাও’ ইত্যাদি। স্লোগানগুলি বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়, গীতবিতান আবাসনের দেওয়ালে, কাশীপুর, নুরপুর, বোলপুর বাইপাস, শিবতলার রাস্তার মোড়ে মোড়ে ।

প্রসঙ্গত ২০০১ সালের শেষের দিকে বামফ্রন্ট সরকার থাকাকালীন এই জমি অধিগ্রহণ করা হয়েছিল শিল্প করার নামে। কিন্তু বেশ কয়েক বছর পরে থাকার পর পালাবদলের পর। ফের সেই জমিতে ঘোষণা করে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় ও গীতবিতান টাউনশিপ হবে। এতেই বেঁকে বসে জমিহারা কৃষকের একাংশ। এই নিয়ে একাধিকবার বিক্ষোভ পোস্টার সাঁটানো হয়েছিল। কিন্তু ফের মুখ্যমন্ত্রী গতকাল সফরের আগেই শিব তলায় সাঁটানো হলো পোস্টার। পাশাপাশি গতকাল মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার জন্য চাষীরা আজ থেকেই শিবতলা জমির পাশে জমায়েত হচ্ছে।




%d bloggers like this: