বিহার বিধানসভায় সত্তর শতাংশ বিধায়ক ফৌজদারী মামলায় অভিযুক্ত

দিল্লি :বিহারের নবনির্বাচিত বিধানসভায় প্রায় সত্তর শতাংশ বিধায়কদের বিরুদ্ধে খুন, হত্যার চেষ্টা থেকে শুরু করে অপহরণ এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধ সম্পর্কিত ফৌজদারি অভিযোগ রয়েছে যা গতবারের তুলনায় দশ শতাংশ বেশী ,পাশাপাশি গত বিধানসভার একষট্টি শতাংশ কোটিপতি বিধায়কের সংখ্যা বেড়ে হয়েছে একাশী শতাংশ।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর) নবনির্বাচিত ২৪৩ জন বিধায়কদের মধ্যে ২৪১ জনের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য প্রদান করেছে। বাকী দু’জন বিধায়কের নির্বাচন কমিশনে জমা দেওয়া হলফনামা অস্পষ্ট থাকায় বিশ্লেষনে সেগুলি কে আনা যায় নি।

ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট রাজনৈতিক দলগুলিকে তাদের প্রার্থীদের বিশদ অভিযোগ ও তাদের কেন টিকিট দেওয়া হয়েছিল তার কারণগুলি প্রকাশ করার জন্য রাজনৈতিক দলগুলিকে নির্দেশদেওয়ার পর বিহারেই প্রথম নির্বাচন হয়েছিল।

১৬৩ জন বিধায়কের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ থাকলে ও তারমধ্যে ১২৩ জন বিধায়ককের বিরুদ্ধে গুরুতর অপরাধের জন্য ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে।যার মধ্যে ১৯ জন হত্যার জন্য অভিযুক্ত ,৩১ জন হত্যার চেষ্টা করার অভিযোগে অভিযুক্ত এবং আটজন বিধায়কের বিরুদ্ধে মহিলাদের সাথে ঘটা অপরাধ সম্পর্কিত মামলা রয়েছে।

নির্বাচিত বিধায়কদের মধ্যে আরজেডির ৭৪ জন বিধায়কের মধ্যে ৫৪ জন ,বিজেপির ৭৩জনের মধ্যে ৪৭ জন ,জেডিইউ এর ৪৩জনের মধ্যে ২০জন ,কংগ্রেসের ১৯জনের মধ্যে ১৮জন ,মজলিস-ই-ইত্তেহাদুল মুসালিমিনের পাঁচটি বিধায়কের সবাই ফৌজদারি অভিযোগে অভিযুক্ত।এই তালিকার সর্বাধিক চর্চিত মোকামার আরজেডির বিধায়ক অনন্ত সিংহ,যিনি তাঁর নির্বাচনী এলাকায় ‘ছোট সরকার’ নামে পরিচিত।তার বিরুদ্ধে ৩৮ টি ফৌজদারি অভিযোগ রয়েছে, যারমধ্যে সাতটি হত্যার অভিযোগ ।অপর এক নবনির্বাচিত আরজেডি বিধায়ক রীতলাল যাদব জেল থেকে মুক্তি পেয়েই এই নির্বাচনে জিতেছেন তার বিরুদ্ধে জমি দখল, চাঁদাবাজি এবং হত্যার চেষ্টার বহু অভিযোগ রয়েছে। কাতিহারের বলরামপুর আসনের সিপিআই (এমএল-লিবারেশন) বিধায়ক মাহবুব আলমের বিরুদ্ধে নামে ২৮ টি মামলা রয়েছে এবং মামলার সংখ্যার দিক থেকে অনন্ত সিংয়ের পরে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন তিনি।

নতুন বিধানসভায় এক কোটি টাকার বেশি সম্পত্তি সহ বিধায়ক সংখ্যাও বেড়েছে – বিদায়ী বিধানসভায় ১৬২ জন কোটিপতি বিধায়ক থাকলেও নতুন বিধানসভায় ১৯৪ জন কোটিপতি বিধায়ক নির্বাচিত হয়েছেন ।দলভিত্তিক কোটিপতি বিধায়কের তালিকায় শীর্ষে রয়েছে বিজেপি তাদের নির্বাচিত ৭৩জন বিধায়কের মধ্যে ৬৫জন ই কোটিপতি। তার পরবর্তী তালিকায় রয়েছে জেডিইউ এবং আরজেডি ।যদিও শীর্ষ দশ কোটিপতি বিধায়কের মধ্যে মধ্যে ছয়জন আরজেডি থেকে রয়েছেন।

৬৮ কোটি টাকার সম্পত্তি ঘোষণা করে এই তালিকায় শীর্ষে রয়েছেন আরজেডি বিধায়ক অনন্ত সিংহ,তারপরেই আছেন কংগ্রেসের ‘অজিত শর্মা, যার সম্পদের পরিমাণ ৪৩ কোটি।আরজেডি’র বিভা দেবী ২৯ কোটি টাকার ঘোষিত সম্পত্তির কারণে রয়েছেন তৃতীয় স্থানে। বিধানসভাতে নির্বাচিত দরিদ্রতম বিজয়ী বিধায়ক আরজেডির টিকিটে আলাউলি থেকে নির্বাচিত রামবৃক্ষসাদ যার সম্পদের পরিমান ৭০,০০০ টাকা।




%d bloggers like this: