তপসিয়া অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের জন্য বাংলার বাড়ি প্রকল্প বাতিল ঘোষনা

কলকাতা: তপসিয়া কাণ্ডে ক্ষতিগ্রস্থদের জন্য বানানো ‘বাংলার বাড়ি’ নির্মানে আইনি জটিলতা দেখা দেওয়ায় আপাতত বাতিল করা হলো প্রকল্পটি। আর তাই তপসিয়ার আগুনে ক্ষতিগ্রস্থ বাসিন্দাদের বাড়ি তৈরিতে আর্থিক সাহায্য করবে কলকাতা পুরসভা। আগামীকাল পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এই নিয়ে এক বৈঠকে বসবেন স্থানীয় বিধায়ক ও মন্ত্রী জাভেদ খানের সঙ্গে।

প্রসঙ্গত, গত ১০ই নভেম্বর একটি রাসায়নিক কারখানা থেকে আগুন লেগে ছাই হয়ে যায় ঝুপড়ি সংলগ্ন ঘরবাড়ি। দমকল থেকে প্রায় ২২ টি গাড়ি গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। সেদিনই মুখ্যমন্ত্রী পুরমন্ত্রীকে জানান ক্ষতিগ্রস্থদের বাড়ি তৈরি করে দেওয়ার জন্য। তারপরেই ‘বাংলার বাড়ি’ প্রকল্প বানানোর কথা ঘোষণা করা হয়।
কিন্তু এই নিয়ে দু’সপ্তাহ কেটে গেলেও সেচ দপ্তর থেকে কোনো সবুজ সংকেত আসেনি। তাই মঙ্গলবার এই প্রকল্প বাতিল করে দেয় কলকাতা পুরসভা। পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানান ‘ক্ষতিগ্রস্থদের বাড়ি তৈরি করে দিতে দেরি হচ্ছে, তাই প্রকল্প বতিল করা হল, তার বদলে পুরসভা থেকে আর্থিক সাহায্য করা হবে। যাতে ক্ষতিগ্রস্থরা নিজেদের আশ্রয় তোইরি করে নিতে পারে।

স্থানীয় কাউন্সিলর তথা জাভেদ-পুত্র ফৈয়াজ খান জানিয়েছেন, ‘১০৪টি পরিবার ওই ৩৫টি ঘরে থাকতেন। এই ক্ষতিগ্রস্ত পরিবারগুলি এতটাই হতদরিদ্র যে ওদের ত্রিপল কেনারও সামর্থ্য নেই। এই শীতে কি করবে, সেটাও বেশ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।’




%d bloggers like this: