ঐতিহাসিক ; আকাশপথে রেকর্ড গড়তে যাচ্ছে এয়ার ইন্ডিয়ার প্রমিলা বাহিনী

নিজস্ব প্রতিবেদন: এই প্রথম পৃথিবীর দীর্ঘতম আকাশ পথ অতিক্রম করতে চলেছে এয়ার ইন্ডিয়ার বিমান, যা চালানোর দায়িত্বে আছেন একদল মহিলা। জানা গিয়েছে, উত্তর মেরুর উপর দিয়ে প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ অতিক্রম করবে প্রমিলা বাহিনী।

প্রমিলা বাহিনীর এই এয়ার ইন্ডিয়ার বিমান আজই সান ফ্রান্সিসকো থেকে বেঙ্গালুরু পৌঁছবে। এয়ার ইন্ডিয়ার দাবি, উত্তর মেরু অতিক্রম করা যে কোনও বিমান সংস্থার কাছে একটা চ্যালেঞ্জিং ব্যাপার। তাই সর্বদা উত্তর মেরু অতিক্রম করতে সেরা এবং অভিজ্ঞ বিমান চালকদের দায়িত্ব দেওয়া হত এতদিন। এবার মহিলা ক্যাপ্টেনদের হাতে সেই দায়িত্ব দেওয়া সঠিক সিদ্ধান্ত বলে মনে করেছে এয়ার ইন্ডিয়া।

এই বিমান সান ফ্রান্সিসকো থেকে উত্তর মেরু অতিক্রম করে বেঙ্গালুরু পৌঁছবে। আজ উত্তর মেরু অতিক্রমে গোটা আকাশ পথ বিমানের নেতৃত্ব দেবেন এয়ার ইন্ডিয়ার ক্যাপ্টেন জোয়া অগ্রবাল। এই দিনটার জন্য বহুদিন ধরে তিনি এবং তাঁর দল অধীর আগ্রহে অপেক্ষা করেছিলেন বলে জানিয়েছে এয়ার ইন্ডিয়া।

একদিকে ব্রিটেনে আসা করোনার নয়া স্ট্রেন ভারতে ইতিমধ্যে পৌঁছে গিয়েছে। ইতিমধ্যে সেই স্ট্রেনে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। তাই প্রতিটি এয়ারপোর্টে সঠিক বিধি নিষেধ মানতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনা আবহে দেশে ফের আতঙ্ক বেড়েছে। এরমধ্যে প্রমিলা বাহিনীর এরূপ উদ্যোগ মন খুশি করে দেওয়ার মতো।

জোয়া অগ্রবাল সংবাদ সংস্থার সামনে জানান, “অধিকাংশ মানুষ তাঁদের গোটা জীবনে উত্তর মেরু দেখার সুযোগ পান না। আমি সত্যিই খুব ভাগ্যবতী যে অসামরিক বিমান মন্ত্রক আমার উপর এতটা ভরসা রেখেছে। এটা সোনালি স্বপ্নের মতো যে এসএফও-বিএলআর (SFO-BLR) নেতৃত্ব দেওয়া যাবে। যা বিশ্বের অন্যতম লম্বা বিমান পথ”।

মহিলা বাহিনীর এই দলে জোয়া অগ্রবাল ছাড়াও আছেন ক্যাপ্টেন থান্নাই পাপাগারি, আকাঙ্খা সোনাওয়ানে, শিবানি মানহাস। জোয়া অগ্রবাল জানান, এই প্রথম শুধু মহিলারা পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ উত্তর মেরুর উপর দিয়ে অতিক্রম করতে চলেছে। যা ইতিহাসে প্রথম ঘটনা। এটা যে কোনও পাইলটের কাছে সত্যি স্বপ্ন সত্যি হওয়ার মতো।

উত্তর মেরু দিয়ে বিমান চালানোর জন্য প্রযুক্তিগত ভাবে দক্ষ হতে হয় বিমান চালকদের, মত অসামরিক বিমান বিশেষজ্ঞদের। পাশাপাশি বিমান চালকের বিশেষ অভিজ্ঞতারও প্রয়োজন।ক্যাপ্টেন জোয়া অগ্রবাল- এর কথায়, উত্তর মেরু অতিক্রম করার ক্ষেত্রে সবথেকে বেশি রোমাঞ্চকর বিষয়, এই সময় ১৮০ ডিগ্রি ঘুরে যায় কম্পাস। এর আগে জোয়া ২০১৩ সালে বোয়িং ৭৭৭ (Boeing-777) উড়িয়েছিলেন জোয়া। জোয়া অগ্রবাল সেই সময় সবথেকে কনিষ্ঠ কম্যান্ডার ছিলেন।

তিনি বলেন, “বোয়িং ৭৭৭-এ আমি ছিলাম বিশ্বের সবথেকে কনিষ্ঠ কম্যান্ডার ছিলাম। প্রতিটি মহিলার আত্মবিশ্বাস থাকা উচিত। বোঝা উচিত কোনও কিছুই অসম্ভব নয়”। এই অতিক্রম সফল হলে অর্থাৎ পৃথিবীর অন্যতম দীর্ঘ আকাশ পথ প্রমীলা বাহিনী অতিক্রম করতে পারলে এয়ার ইন্ডিয়ার মহিলা কম্যান্ডার হিসেবে ইতিহাস সৃষ্টি হবে। এই উত্তর মেরু অতিক্রম করলে জোয়ার মুকুটে নতুন পালক যুক্ত হবে।




%d bloggers like this: