৭১-এ সত্বর স্মৃতিচারণ!


অন্তরা বিশ্বাস,এসপ্লাজ নিউজ:এ আবার কী!ভাবছেন তো?একদিনে যখন দৈত্ব ছুটি মেলে, ব্যস্ত দিনযাপনের মাঝে রোববার সকালের এই আবহাওয়ায় গরম লুচি আর আলুর দমের সাথে,একটু ইতিহাস,একটু অতীত,লোমহর্ষক কিছু মুহুর্ত আওড়ানো গেলে নেহাত মন্দ হয় না,কী বলেন!! সালটা ১৯৫০,তারিখ আজকের।দীর্ঘ ২বছর ১১মাস১৮ দিনের ,প্রায়১৬৬টি অধিবেশনের পর আজকের দিনে আমাদের দেশ’গণতাণ্রিক প্রজাতন্র’রূপে ঘোষিত হয় ১৯৩৫এর আইনের পরিণতি স্বরূপ।

১৯৪৭এর১৫ই আগষ্ট এর মধ্যরাতের ঘন্টাধ্বনি, শিরা ধমনী ছাপিয়ে যে স্বাধীনতার প্রাণশক্তি এনে দিয়েছিল প্রতিটি ভারতবাসীর হৃদয়ের পিঞ্জরে,এইপ্রজাতন্র দিবস তার পরবর্তী আরেক স্বাধীনতা।বহু প্রাণ,প্রতীক্ষা,পরিশ্রমের এ স্বাধীনতা।রাজপথে সশস্ত্র সেনাবাহিনীর কুচকাওয়াজ,নীল আকাশের বুক চিড়ে,কুয়াশার আস্তরণ সরিয়ে ,দিব্যি দোলায়িত হচ্ছে আমাদের গর্বের তেরঙা কেতন।

“আমরা ভারতের জনগণ,ভারতকে সার্বভৌম প্রজাতান্রিক”-প্রস্তাবনার এই অংশেই নিহিত রয়েছে আমাদের দেশ,তার ঐতিহ্য।’নানা ভাষা,নানা মত’নিয়েও আমরা এক শিকলে বাঁধা পড়ে আছি।সাম্প্রদায়িকতার অন্ধকার পরিত্যাগ করে,প্রতিমুহুর্তে আমরা যেন স্বাধীনতা আর শালীনতার সাম‌ঞ্জস্য বজায় রাখতে পারি।আমাদের আবেগ,আমাদের দেশ। আমাদের ভালোবাসা।।




%d bloggers like this: