মিশ্র চাষে দিশা দেখাচ্ছে কৃষি বিকাশ শিল্প কেন্দ্র

0 1


অন্তরা সুতার, কলকাতা, এসপ্লাস নিউজ: মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে মিলিত হলেন তফসিল জাতি আদিবাসী প্রাক্তন সৈনিক কৃষি বিকাশ শিল্প কেন্দ্রের পরিচালকবৃন্দ। সাংবাদিক বৈঠকে জানানো হয়, সংগঠনের গেঁটে গড়ি, পলাশী, ধনিয়া খালি, হুগলি অফিসের অধীনে পশ্চিমবঙ্গের ১৮ টি জেলায় ২০৪ টি ব্লকের ৬৫০০ কর্মীদের দীর্ঘদিনের পরিশ্রমের ফল মিলেছে। সংস্থার কর্মীদের কর্মসংস্থান হয়েছে।

লাক্ষা উৎপাদনে সংস্থার লক্ষ্যমাত্রাও পূরণ হয়েছে। এখন বিদেশে রপ্তানি হচ্ছে। এছাড়াও সেরি কালচার, মাশরুম, ভার্মি কম্পোস্ট, ফিশারি, বাওফ্লক, পালস মিলেট নিয়েও কর্মযজ্ঞ শুরু হয়েছে। দেশের বাজারে মাশরুমের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানিরও ব্যাবস্থা করা হয়েছে। সংগঠনের পক্ষে সম্পাদক সৌমেন কোলে জানান, ভারত সরকারের সঙ্গে যৌথ কর্মসূচি সুষ্ঠভাবে সম্পন্ন করার ব্রত নেওয়া হয়েছে। কর্মীরা আরও সচেতন ভাবে কর্মযজ্ঞে সামিল হয়েছেন।

ফলে শুধু এই রাজ্যনয়, বিহারঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, অসম, ত্রিপুরা, উত্তরপ্রদেশ পঞ্জাব ও হরিয়ানাসহ বহু রাজ্যের মানুষের কর্মসংস্থানের সুযোগ হচ্ছে। গরুর বর্জ্য পদার্থকে আরও বিজ্ঞানসম্মতভাবে কৃষি বিকাশে সহায়ক করা হচ্ছে। গরুর মল ও মূত্র বিক্রি করেও উপার্জনের সুযোগ রয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

%d bloggers like this: