মাধ্যমিকে বাঁকুড়ায় ৪৯ হাজারে এগিয়ে ছাত্রীরাই

তিমিরকান্তি পতি, বাঁকুড়াঃ সারা রাজ্যের সঙ্গে বাঁকুড়া জেলাতেও মঙ্গলবার মধ্যশিক্ষা পর্ষৎ পরিচালিত মাধ্যমিক পরীক্ষা শুরু হলো। এবছর জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৯ হাজার ৭৩৮ জন। যা গতবছরের তুলনায় ১২৮৪ জন কম। ২০১৯ শিক্ষাবর্ষের মাধ্যমিক পরীক্ষায় এই জেলা থেকে পরীক্ষা দিয়েছিল ৫১ হাজার ২২ জন। জেলায় এবার পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ১১৬ টি। মোট পরীক্ষার্থী ৪৯ হাজার ৭৩৮ জনের মধ্যে ছাত্র ২১ হাজার ৯৫৩ জন এবং ছাত্রী ২৭ হাজার ৭৮৫ জন। লক্ষ্যনীয়ভাবে গতবছরের মতো এবারও জেলায় ছাত্রদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশী।

জেলা শিক্ষা দপ্তর সূত্রে পাওয়া খবরে জানা গেছে, এবার বাঁকুড়া সদর মহকুমায় ৪৭ টি পরীক্ষাকেন্দ্রে ১৯, ৭৭৭ জন মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে। এর মধ্যে ছাত্র ৮৮৪৪ জন, ছাত্রী ১০৯২৯ জন। বিষ্ণুপুর মহকুমায় ৩৫ টি পরীক্ষাকেন্দ্রে মোট ১৩৮৯৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছেন। এর মধ্যে ছাত্র ও ছাত্রীর সংখ্যা যথাক্রমে ৬১৪৫, ৭৭৫০ জন। খাতড়া মহকুমায় মোট পরীক্ষা কেন্দ্র ৩৪ ও পরীক্ষার্থীর সংখ্যা ১৬৫৬৬ জন। এই মহকুমায় ছাত্র ও ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ৬৯৬৪ ও ৯১০৬ জন।

এদিন সকাল থেকেই জেলার সব কটি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষার্থী ও অভিভাবকদের ভীড় নজরে পড়েছে। বাঁকুড়া শহরের এক পরীক্ষাকেন্দ্র পরিদর্শণে গিয়ে উপপৌরপ্রধান দিলীপ আগরওয়াল পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, অন্যান্য বছরের মতো এবারও জেলার ছাত্র ছাত্রীরা সাফল্যের নিরিখে রাজ্যের মধ্যে শীর্ষ স্থানে থাকবেন। প্রত্যেক পরীক্ষার্থীর পাশে তারা রয়েছেন বলেও তিনি জানান।




%d bloggers like this: