চিকেন স্যালাড উইথ পাস্তা


সুমনা বাগচী,কলকাতা,এস প্লাস নিউজ:শীতকাল মানেই বেশ গরম গরম খাবার আর অবশ্যই যাতে রসনাতৃপ্তি বজায় থাকবে। আর রোজ রোজ এক খাবার খেতেও বিরক্ত লাগে। কিন্তু বাড়ির কর্ত্রী হিসাবে আমাদের পরিবারের সবার স্বাস্থ্য বিষয়ে ভাবতে হবেই। বিশেষ করে বাচ্চাদের জন্য। বাচ্চাদের খাবারের ঝক্কি পোহাতে হয়, কারণ প্রত্যেকদিন তাদের খাবারের মধ্যে একটা ভ্যারাইটি দরকার। চিকেন এখন সহজ লভ্য ও সহজ পাচ্য। কিন্তু প্রত্যেকদিন চিকেন খেতে খেতে মুখের স্বাদ চলে যায়। আর প্রাণীজ প্রোটিনের সাথে সাথে সবজি খাওয়া আবশ্যিক।

তাই আজ একটু অন্যরকম পদ্ধতিতে চিকেন রান্না করলাম। আজকের স্পেশাল রেসিপি হলো
‘চিকেন স্যালাড উইথ পাস্তা’ । এই বিশেষ রেসিপিটি স্বাস্থ্যকর, আর যারা ডায়েট প্ল্যান ফলো করেন, তাদের জন্য খুব উপকারী ও স্বাদের ক্ষেত্রেও ভালো। আর একটু রান্নার ক্ষেত্রে নতুন সংযোজন।

উপকরণ :
একটা ছোটো বাঁধাকপি কেটে রেখেছি, গাজর কুচি করে কাটা, টমেটো স্লাইস, ছোট্ট ডাইস সাইজের দু টুকরো বরফ, রিফাইন্ড অয়েল, গোল মরিচ গুরো, অরিগ্যানো, চিলি ফ্লেক্স, নুন স্বাদ মত, মেয়োনিজ (এগ লেস), পাস্তা দেড়শো গ্রাম, আমূল ক্রিম।

পদ্ধতি :

প্রথমে বাঁধাকপি, টমেটো ও গাজর কেটে নিলাম। তার পর গরম জলে নুন মিশিয়ে ব্লানচ পদ্ধতিতে বাঁধাকপি, গাজর ও টমেটো কিছুক্ষন ভিজিয়ে রেখে, তারপর তুলে নিয়ে জল ঝরিয়ে নিলাম। এরপর পাস্তা গরম জলে সিদ্ধ করে নিলাম আর সেই জলে নুন ও অল্প তেল দিয়ে সিদ্ধ করলাম। অল্প তেল দিয়ে সিদ্ধ করাতে পাস্তা ঝর ঝরে থাকে। স্টিকি হয় না। এরপর পাস্তার ক্রিম তৈরি করতে, তাওয়া তে দুটি স্লাইস বাটার দিলাম, মেলট হবার পর দুই টিস্পুন ময়দা আর গোলমরিচের গুরো, নুন এবং অল্প জল মিশিয়ে ক্রিম তৈরি করলাম আর তার মধ্যে অরিগ্যানো আর চিলি ফ্লেক্স দিয়েছি। এখানে প্রায় ৬০০ গ্রাম চিকেন ব্রেস্ট নিয়েছি আর সেটা কে তাওয়া তে জল, নুন, অল্প তেল ও গোল মরিচ দিয়ে সিদ্ধ করে নিয়েছি। আপনারা প্রেসার কুকারে এই পদ্ধতিতে সিদ্ধ করতে পারেন। এরপর ফাইনাল প্রসেস। আমি এখানে তিনটে লেয়ারে চিকেন স্যালাড উইথ পাস্তা তৈরি করেছি। প্রথম লেয়ার আমি ভেজিস দিয়েছি আর সেখানে মেয়োনিজ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি, এর পরের লেয়ার টি পাস্তা ও ক্রিম ব্যবহার করেছি। স্পুন দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি। আর শেষ লেয়ার সিদ্ধ চিকেন, সামান্য মেওনিজ, অল্প নুন, গোল মরিচ, আমূল ক্রিম, অরিগ্যানো আর চিলি ফ্লেক্স দিয়ে ভালো করে মিশিয়ে নিয়েছি অর্থাৎ টস করে নিয়েছি। আপনারা ইচ্ছা করলে অবশ্যই লেটুস পাতা, পার্সলে পাতা, আলু, বিনস, অন্যান্য সবজি দিতে পারেন। আর একটুকরো লেবুর রস মিশিয়ে নিলে স্বাদ আরো বেড়ে যাবে।

আপনারা বাড়িতে এই পদ্ধতিতে চিকেন স্যালাড উইথ পাস্তা করতে পারেন। স্বাদ অপূর্ব আর স্বাস্থ্য সহায়ক। বিশেষ করে বাচ্চারা খুব মজা করে খাবে।




%d bloggers like this: